Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
ORS

‘হু’ অনুমোদিত ওআরএসই খান, বাড়িতে তৈরি নুন-চিনির জল খেতে কেন বারণ করছেন চিকিৎসকেরা?

চিকিৎসকেরা বলছেন, বাড়িতে তৈরি নুন বা চিনির জল, অথবা চিনি দিয়ে সিরাপ বানিয়ে খেলে তা শরীরের ক্ষতি করতে পারে।

Drink WHO-approved ORS for dehydration

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওআরএস খেতে বলছেন চিকিৎসকেরা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৯:৪২
Share: Save:

কখনও গরম, কখনও আবার নিম্নচাপের বৃষ্টিতে এখন ঘরে ঘরে সংক্রমণজনিত অসুখ বাড়ছে। মরসুম বদলের এই সময় এক দিকে যেমন জ্বর, আন্ত্রিক ভোগাচ্ছে, তেমনই শরীরে জলশূন্যতা বা ডিহাইড্রেশনের সমস্যাতেও ভুগছেন অনেকে। শরীরে জলশূন্যতা দেখা দিলে ওআরএস খাওয়ারই নিদান দেন চিকিৎসকেরা। অনেকে আবার বাড়িতেই নুন-চিনির জল তৈরি করে খান। কিন্তু চিকিৎসকেরা বলছেন, ডায়ারিয়া বা ডিহাইড্রেশন হলে শুধুমাত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ওআরএসই খাওয়া উচিত। বাড়িতে তৈরি নুন বা চিনির জল, অথবা চিনি দিয়ে সিরাপ বানিয়ে খেলে তা শরীরের ক্ষতি করতে পারে।

ওআরএস-এর পুরো কথা ‘ওরাল রিহাইড্রেশন সলিউশন’। আন্ত্রিকের সমস্যায় শরীরে জলশূন্যতা দেখা দিলে প্রয়োজনীয় লবন ও শর্করা বেরিয়ে যেতে থাকে। তখন শরীরে প্রয়োজনীয় জল ও খনিজ লবণের ভারসাম্য বজায় রাখতে সারা পৃথিবীতেই রোগীকে ওআরএস খাওয়ানোর প্রচলন রয়েছে। কিন্তু হাতের কাছে ওআরএসের প্যাকেট না পেলে ঘরোয়া পদ্ধতিতে ওআরএস বানিয়ে নেন অনেকে। কী ভাবে বাড়িতে ওআরএস বানানো যায়, তার কিছু পদ্ধতিও সমাজমাধ্যমে পাওয়া যায়। এই প্রসঙ্গে দিল্লির স্যর গঙ্গারাম হাসপাতালের চিকিৎসক পঙ্কজ গর্গ দাবি করেছেন, বাড়িতে তৈরি ওআরএস শরীরের জন্য ঠিক নয়। কারণ নুন বা চিনি কী অনুপাতে মেশানো হচ্ছে সেটাই আসল। এই অনুপাতের কমবেশি হলে তখন তা আর স্বাস্থ্যসম্মত থাকে না।

চিকিৎসকের ব্যাখ্যা, এক লিটার জল দিয়ে ওআরএস বানাতে গেলে কতটা নুন ও কতটা চিনি লাগবে সেই পরিমাপটা বাড়িতে তৈরি করলে ঠিক থাকে না। ফলে হয় নুনের পরিমাণ বেশি হয়ে যায়, নয়তো চিনি। দেখা গিয়েছে, নুন-টিনির জলের স্বাদ বাড়াতে অনেকেই বেশি পরিমাণে চিনি ব্যবহার করেছেন। তাতে হিতে বিপরীত হয়েছে। বেশি নুন বা অধিক চিনি শরীরে গিয়ে বিপত্তি আরও বাড়িয়েছে।

এখন ঘরে ঘরে ভাইরাল জ্বর হচ্ছে। সেই সঙ্গে বমি, পেটের গোলমালও হচ্ছে। এমন হলে রোগীকে সঙ্গে সঙ্গে ওআরএস খাওয়াতে হবে। কিন্তু সেটা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত ওআরএসই খাওয়ানো উচিত বলে মনে করছেন চিকিৎসকেরা। তাঁদের পরামর্শ, ওআরএসে শুধু নুন, চিনি থাকে না। আরও অনেক উপাদান মেশানো যাকে যা শরীরে ইলেকট্রোলাইটের ভারসাম্যও ধরে রাখে। খুব সহজ ভাষায় বলতে গেলে, জলে মিশে থাকা কিছু খনিজ আয়নই হল ইলেকট্রোলাইট। যেমন, সোডিয়াম, পটাশিয়াম, ক্লোরাইড, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ইত্যাদি। শরীরে এই খনিজ পদার্থগুলোর ভারসাম্য বজায় রাখা সুস্থ থাকার পক্ষে খুবই জরুরি। বাড়িতে তৈরি নুন-চিনির জল বা চিনি মেশানো সিরাপ খেলে এই খনিজ উপাদানগুলো পাওয়া যাবে না। তাই হু অনুমোদিত ওআরএসই খেতে বলা হচ্ছে। বাজার থেকে ওআরএস কিনলে তাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন আছে কি না সেটা দেখে কেনারই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WHO Dehydration Diarrhoea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE