Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Nuts and Seeds

বিভিন্ন ধরনের বাদাম, বীজ শুকনো খোলায় ভেজে খান? ক্যানসার থেকে সাবধান!

পুষ্টিবিদদের একাংশের মতে, বাদাম বা বীজ ভেজে খেলে তার পুষ্টিগুণ বৃদ্ধি পায়। তবে, কত ক্ষণ ধরে কিংবা কতটা তাপমাত্রায় বাদাম বা বীজ ভাজছেন, তার উপরেও অনেক কিছু নির্ভর করে।

Should you roast nuts and seeds or eat them raw

কাঁচা বাদাম খাবেন, না কি ভাজা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৪ ১৯:০৯
Share: Save:

সকালে ঘুম থেকে উঠে জলে ভেজানো কাঠবাদাম, আখরোট কিংবা পেস্তাবাদাম খাওয়ার অভ্যাস রয়েছে। আবার স্মুদি কিংবা পরিজের সঙ্গে বিভিন্ন ধরনের বাদাম বা বীজ খাওয়ার চল রয়েছে। সে ক্ষেত্রে শুকনো খোলায় বাদাম বা বীজ একটু না়ড়াচাড়া করে নিলে খেতে ভাল লাগে। আর এই পদ্ধতি নিয়েই শুরু হয়েছে বিতর্ক। নেটপ্রভাবী এবং চিকিৎসক অচ্যুতন ঈশ্বর সমাজমাধ্যমে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। তিনি বলেন, “রোস্টেড বা ভাজা বাদামের চেয়ে কাঁচা বাদাম খাওয়া অনেক ভাল। বাদাম বা বীজ, কোনওটিই ভেজে খাওয়ার পরামর্শ আমি দিই না।”

তবে এ বিষয়ে সকলে সহমত পোষণ করেননি। পুষ্টিবিদদের একাংশের মতে, বাদাম বা বীজ ভেজে খেলে তার পুষ্টিগুণ বৃদ্ধি পায়। তবে, কত ক্ষণ ধরে কিংবা কোন তাপমাত্রায় বাদাম বা বীজ ভাজছেন, তার উপরেও অনেক কিছু নির্ভর করে। অনেকেই জানেন, বেশি তাপ লাগলে বাদামের মধ্যে থাকা পলিআনস্যাচুরেটেড ফ্যাট, বিভিন্ন ধরনের ভিটামিনের মান নষ্ট হয়ে যেতে পারে। চিকিৎসকেরা বলছেন, বাদামের মধ্যে যে পলিআনস্যাচুরেটেড ফ্যাট থাকে, তা অতিরিক্ত তাপে অক্সিডাইজ়ড হয়ে যায়। স্বাদেও বদল আসে। এই ধরনের বাদাম খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়। তবে, অল্প তাপে এই ধরনের সমস্যা হওয়ার কথা নয়।

আবার, কাঁচা বাদাম কিংবা বীজ খেলেও পেটের সমস্যা হতে পারে। কারণ, কাঁচা বাদাম বা বীজের মধ্যে ‘সালমোনেল্লা’ নামে এক ধরনের ক্ষতিকর ব্যাক্টেরিয়া থাকতে পারে। ভেজে নিলে এই সমস্যা অনেকটা হলেও এড়িয়ে চলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuts Seeds Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE