Advertisement
০৬ অক্টোবর ২০২৪
Back Pain

ওষুধ খেলে সাময়িক স্বস্তি, তবে জীবনযাপনে ৩ বদল আনলে কোমরে ব্যথা থেকে চিরতরে মুক্তি মিলবে

অনেক সময় পেশির সমস্যার কারণেও কোমরে ব্যথা হতে পারে। তবে কারণ যাই হোক, কোমরে ব্যথা কমাতে দৈনন্দিন যাপনে কিছু বিষয় মেনে চলা জরুরি।

কোমরে ব্যথা কমাবেন কী ভাবে?

কোমরে ব্যথা কমাবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুলাই ২০২৪ ১৬:০৬
Share: Save:

অফিসে দীর্ঘ ক্ষণ এক জায়গায় বসে কাজ করছেন। একটু হেঁটে আসবেন বলে সবে চেয়ার ছেড়ে দাঁড়িয়েছেন, হঠাৎ কোমরে টন টন করে উঠল। কিছু ক্ষণ যেতেই শুরু হল অসহনীয় যন্ত্রণা। কোমরে ব্যথার সমস্যা ইদানীং ঘরে ঘরে ছড়িয়ে গিয়েছে। একটানা অনেক ক্ষণ এক জায়গায় বসে থাকা কোমরে ব্যথার কারণ হয়ে উঠতে পারে। অনেক সময় পেশির সমস্যার কারণেও কোমরে ব্যথা হতে পারে। তবে কারণ যাই হোক, কোমরে ব্যথা কমাতে দৈনন্দিন যাপনে কিছু বিষয় মেনে চলা জরুরি।

মানসিক চাপ

আধুনিক সময়ে মানসিক চাপ রোজের সঙ্গী। মানসিক এই চাপ থেকেই নানা শারীরিক সমস্যা দেখা দেয়। কোমরে ব্যথা তার মধ্যে অন্যতম। জীবনযাপনে বদল মানসিক চাপ তৈরি করতে পারে। পিঠ, কোমরের ব্যথা কমাতে হলে নিয়ন্ত্রণ করতে হবে মানসিক চাপ।

স্ট্রেচিং

রোজ ব্যায়াম করার সময় না-ই হতে পারে। কিন্তু তার মানে এমন নয় যে মাঝেমধ্যে একটু হাত-পা টানটান করবেন না। এটুকু করার সময় বার করতেই হবে। কঠিন কোনও ব্যায়াম না করলেও মাঝেমধ্যে স্ট্রেচিং জরুরি। তাতে ব্যথা নিয়ন্ত্রণে থাকে।

হাঁটা

অফিসে অধিকাংশ কাজ হয় কম্পিউটারের সামনে বসে। বাকি সময়ের অনেকটা আবার কাটে ওটিটি, টিভি বা কম্পিউটার গেমসে। এমন বেশি দিন ধরে চললে কোমরে ব্যথা বাড়েই। তাই রোজ কিছু ক্ষণের জন্য হলেও হাঁটতে হবে। হাঁটলে কোমরে ব্যথা দূরে চলে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE