Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Chewing Food For Weight Loss

গ্রোগাসে খেয়ে অফিস বেরোচ্ছেন! জানেন কি বদহজম, ওজন না কমার কারণ এটিও হতে পারে?

অফিস হোক বা স্কুল বেরোনোর তাড়াহুড়োয় কোনওরকমে খেয়েই ছুট লাগান? জানেন কি, এই অভ্যাস আপনার ওজন না কমার কারণ হতে পারে?

চিবিয়ে খেলে ওজন কমবে!

চিবিয়ে খেলে ওজন কমবে! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২৪ ১৭:৫৪
Share: Save:

অফিস থাক বা স্কুল, তাড়াহুড়োয় বেরোনোর সময় ১০ মিনিটের মধ্যেই খাওয়া সেরে ফেলেন অনেকেই। কেউ সকালে খালি পেটেই বেরিয়ে যান। কেউ আবার কোনও রকমে খাবার মুখে গুঁজেই ছুট দেন। তাড়াহুড়ো যতই থাক, জানেন কি নিত্য এই অভ্যাস বদহজম, অম্বল এমনকি ওজন ন কমার কারণ হতে পারে?

অনেকেই হয়তো ওজন কমানোর জন্য শারীরিক কসরত করেন, পুষ্টিকর খাবার খান। তা সত্ত্বেও অধরা রয়ে যায় ফল। নেপথ্যে কিন্তু থাকতে পারে খাবার চিবিয়ে না খাওয়ার প্রবণতা। সম্প্রতি দক্ষিণী অভিনেতা মাধবনের ওজন কমানোর প্রক্রিয়া নিয়ে চর্চা শুরু হয়েছে। মাধবন জানিয়েছেন, ওজন কমানোর জন্য তিনি ‘ইন্টারমিটেন্ট ফাস্টিং’ এ ভরসা রেখেছিলেন। এ ছাড়াও ওজন কমাতে খাবার চিবিয়ে খাওয়া, ভোরবেলা দীর্ঘক্ষণ হাঁটাহাটির কথাও বলেছিলেন।

গবেষণাও বলছে, ওজন কমাতে চাইলে চিবিয়ে খাওয়া জরুরি। দীর্ঘক্ষণ ধরে চিবিয়ে খেলে শুধু হজম ভাল হয় না, ক্যালোরিও দ্রুত ক্ষয় হয়। ‘ওবেসিটি’ নামে একটি জার্নালে প্রকাশিত গবেষণা বলছে, ভাল ভাবে চিবিয়ে খেলে হজমের সময় বেশি শক্তি ক্ষয় হয়। ৩০০ ক্যালোরি খাবারে অতিরিক্ত ১০ ক্যালোরি খরচ হয়।

শুধু তাই নয়, চিবিয়ে খেলে খাদ্যগুণ শোষণের প্রক্রিয়াও ভালভাবে হয়। শরীর খাদ্য থেকে পুষ্টিগুণ যথাযথ শোষণ করতে পারে। সে কারণেই প্রতিটি খাবার সময় নিয়ে চিবিয়ে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসক থেকে পুষ্টিবিদেরা। নেপথ্যে আরও কারণ আছে। বেশ কিছু গবেষণায় উঠে এসেছে, চিবিয়ে খেলে পেটের জন্য পাচক রস ঠিকমতো ক্ষরিত হয়। পাকস্থলি, অগ্ন্যাশয়, ক্ষুদ্রান্ত্র থেকে হজমে সহায়ক হরমোন (গাট হরমোন) ক্ষরণের মাত্রা বৃদ্ধি পায়। খিদে পাওয়া, হজম এই সমস্ত কিছুতেই ভূমিকা থাকে হরমোনগুলির।

একদিকে যেমন চিবিয়ে খাওয়ার অনেক উপকারিতা, অন্য দিকে তেমনই গ্রোগাসে খাওয়া ও কোনও রকমে না খাওয়ার অপকারিতাও আছে। দ্রুত খেলে, খাবারের বড় বড় টুকরোই শরীরে যায়। ঠিক মতো পাচক রস নির্গত না হওয়ায় হজমে সমস্যা হয়। তার উপর খাদ্যের বড় বড় টুকরো পরিপাকেও সমস্যা হয়। চিবিয়ে খেলে খাদ্যাংশ এমনিতেই মিহি হয়ে যায়, ফলে স্বাভাবিক ভাবেই পরিপাক ক্রিয়াও অনেক সহজ হয়। এতে শক্তি ক্ষয় তেমন হয় না। তার উপর পেট ফোলা, বদ হজমের জেরে শরীর খারাপ হয়ে যায়।

তবে শুধু চিবিয়ে খাওয়া নয়, সকালের তাড়াহুড়োয় এমন অনেক ভুল হয় যা ওজন না কমার কারণ হতে পারে।

সকালের খাবার জরুরি

সকালে ঘুম থেকে উঠে অনেকেই তেমন কিছু খান না। এটা মোটেও ভাল অভ্যাস নয়। বরং সকালের খাবারে শর্করা, প্রোটিন ও ফ্যাটের সঠিক মিশ্রণ প্রয়োজন। পাতে থাকা প্রয়োজন ফাইবার সমৃদ্ধ খাবারও। সকালে সঠিক খাবারে পেট ভরলে সারা দিন বার বার খিদে পাবে না। খিদের মুখে পুষ্টিকর নয় এমন খাবার খেয়ে ফেলার জন্যও ওজন বৃদ্ধির প্রবণতা দেখা যায়।

প্রয়োজন অনুযায়ী খাবার

খাবারে সঠিক মাত্রায় ফাইবার, প্রোটিন, শর্করা, ভিটামিন, খনিজ থাকা দরকার। খাওয়া মানে শুধু পেট ভরানো নয়, উপযুক্ত পুষ্টি যেন শরীর পায়, তা নিশ্চিত করা, জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chewing Food Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE