Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Acidity Problem

ঘরোয়া খাবার খেয়েও অম্বল হয়? পুজোর আগে স্বস্তি পেতে কি ভরসা হতে পারে পাতিলেবু?

ঘন ঘন অ্যান্টাসিড খাওয়া যে শরীরের পক্ষে ভাল নয়, চিকিৎসকেরা তা বারংবারই বলে থাকেন। এতে হজমের ক্ষমতাও কমে যায়। তা হলে উপায়? সম্প্রতি শ্বেতাশাহ পঞ্চল নামে একজন চিকিৎসক অম্বলের ঘরোয়া দাওয়াই হিসাবে লেবুর কথা বলেছেন।

অম্বলের দাওয়াই কি লেবু?

অম্বলের দাওয়াই কি লেবু? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৮
Share: Save:

অম্বল হল বাঙালির নিত্যদিনের সমস্যা। বাড়ির খাবার হোক কিংবা বাইরের, খাওয়ার পর চোঁয়া ঢেকুর, বুকজ্বালা হবেই। এমনিতে অতিরিক্ত তেলজাতীয়, বাইরের খাবার এই ধরনের শারীরিক সমস্যার সৃষ্টি করে। আর অম্বল হলেই মনে পড়ে অ্যান্টাসিডের কথা। ওষুধের গুণে খানিক ক্ষণেই শারীরিক অস্বস্তি দূর হয়ে যায়। পরের দিন আবার একই জিনিসের পুনরাবৃত্তি। ঘন ঘন অ্যান্টাসিড খাওয়া যে শরীরের পক্ষে ভাল নয়, চিকিৎসকেরা তা বারংবারই বলে থাকেন। এতে হজমের ক্ষমতাও কমে যায়। তা হলে উপায়? সম্প্রতি শ্বেতাশাহ পঞ্চল নামে একজন চিকিৎসক অম্বলের ঘরোয়া দাওয়াই হিসাবে লেবুর কথা বলেছেন। অথচ লেবু গ্যাস-অম্বলের কারণ সেটাই মনে করেন বহুজনে। সেই সমস্যা এড়াতেই অনেকে লেবুজল খান না। সেই লেবু আবার অম্বলের দাওয়াই হতে পারে, অনেকের কাছেই সেটা অবিশ্বাস্য হতে পারে। চিকিৎসক শ্বেতা একটি ভিডিয়োয় জানিয়েছেন, অম্বলরে সমস্যা থেকে মুক্তি দিতে পারে লেবু। কারণ লেবু শরীরের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে সাহায্য করে। এই পিএইচের মাত্রা যদি যথাযথ হয়, তা হলে অম্বলের মতো দৈনন্দিন সমস্যা সহজেই দূরে চলে যায়। অম্বলের জন্য লেবুকে দায়ী না করে বরং ভরসা রাখার কথা জানিয়েছেন পুষ্টিবিদ। লেবুর গুণাগুণ শেষ নয় এখানেই। লেবু আরও অনেক ভাবে উপকার করে।

১) লেবুতে রয়েছে ভরপুর পরিমাণে ভিটামিন সি। এই উপাদান রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। প্রতিরোধ ক্ষমতা বাড়িতে তোলে। সংক্রমণের ঝুঁকি কমাতেও লেবু সত্যিই উপকারী।

২) ওজন কমাতেও দারুণ সাহায্য করে লেবু। লেবুতে থাকা ফাইবার হজমশক্তি বৃদ্ধি করে। তা ছাড়া ফাইবার দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে।

৩) ত্বকের যত্ন নিতেও লেবুর জুড়ি মেলা ভার। লেবুতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-এজিং উপাদান, যা ত্বক ভিতর থেকে টান টান রাখতে সাহায্য করে। অকালবার্ধক্যের ঝুঁকি কমাতেও লেবু কার্যকরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lemon Bloating
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE