Advertisement
১৯ অক্টোবর ২০২৪
Foods for Diabetic

ডায়াবিটিস ধরা পড়েছে? সকালের জলখাবারে নির্ভয়ে কোন খাবারগুলি খেতে পারেন?

সকালের জলখাবারে খাওয়া যায় এমন বহু খাবার ডায়াবেটিকরা খেতে পারেন না। তবে ডায়াবিটিস থাকলে সকালে কী কী খাওয়া যায়, এমন কিছু খাবারের খোঁজ রইল।

ডায়াবেটিকদের ডায়েট হোক স্বাস্থ্যকর।

ডায়াবেটিকদের ডায়েট হোক স্বাস্থ্যকর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৪ ১৫:৪৫
Share: Save:

ডায়াবিটিস ধরা পড়া মানেই মিষ্টির সঙ্গে সঙ্গে জীবন থেকে বহু খাবার বাদ চলে যায়। ডায়াবেটিকদের জন্য মিষ্টি হল বিষের সমান। রসগোল্লা, সন্দেশ বাদ দিয়েও যে খাবারে আলাদা করে চিনি মেশানো থাকে, সেগুলিও খাওয়া যায় না। ফলে ডায়াবেটিকরা বুঝতে পারেন না কী খাবেন। দুপুর আর রাতের খাবারে মাছ, মাংস, শাকসব্জি রাখলেই চলে যায়। কিন্তু সবচেয়ে মুশকিল হয় সকালের জলখাবার নিয়ে। সকালের জলখাবারে খাওয়া যায় এমন বহু খাবার ডায়াবেটিকরা খেতে পারেন না। তবে ডায়াবিটিস থাকলে সকালে কী কী খাওয়া যায়, এমন কিছু খাবারের খোঁজ রইল।

১) অনেকেই সকালে দুধ আর কর্নফ্লেক্স খান, ডায়াবেটিক রোগীদের এটা না খাওয়াই ভাল। কর্নফ্লেক্সের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই বেশি। তার চেয়ে বরং দুটো হাতে গড়া রুটি কিংবা ব্রাউন ব্রেড খেতে পারেন। ময়দা বা আটার রুটির বদলে রাগি বা বাজরার রুটি খেতে পারেন। এতে ফাইবারও পাবেন বেশি।

২) ডিমের সাদা অংশ দিয়ে অমলেটও তৈরি করা যায়। তার মধ্যে একটু পালং শাক কুচিয়ে দিয়ে দিন, স্বাদ বাড়বে। সঙ্গে একটি ব্রাউন ব্রেড টোস্ট আর শসার কয়েকটি টুকরো। এতে পেট অনেক ক্ষণ ভরা থাকবে।

৩) সকালে একটু ছাতু খেতে পারেন, পেট অনেক ক্ষণ ভরা থাকবে। ডায়বেটিক রোগীদের জন্য খুব ভাল টিফিন হল স্প্রাউট স্যালাড। ছোলা ভিজে কাপড়ে মুড়ে রেখে দিন। অঙ্কুরোদ্গম হলে পরের দিন শশা, পেঁয়াজ, টম্যাটো, লেবু ও লঙ্কাকুচি ছড়িয়ে খান।

৪) পুষ্টিবিদদের মতে, সুজি, ডালিয়া, ওট্‌স জাতীয় খাবার ডায়াবিটিস থাকলে খাওয়া যেতে পারে। ডালিয়া দিয়ে খিচুড়ি, ডালিয়ার রুটি খাওয়া যায়। ওট্‌স পরিজ, ওট্‌সের প্যানকেক, সুজির দোসা বা উপমা খেতে পারেন।

অন্য বিষয়গুলি:

Foods Diabetes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE