Advertisement
১৩ সেপ্টেম্বর ২০২৪
Soup For Diagetion

কোনও খাবারই হজম হচ্ছে না, পেট ফুলে যাচ্ছে? খেয়ে দেখুন ঘরোয়া তিন স্যুপ

সকাল হলেই পেটভার। কিছু খেলেই বদহজম হচ্ছে? তা হলে বরং তিন স্যুপে ভরসা রাখতে পারেন।

পেট ফোলা, হজমের সমস্যার সমাধান হবে তিন স্যুপ খেলে।

পেট ফোলা, হজমের সমস্যার সমাধান হবে তিন স্যুপ খেলে। —প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৪ ১০:২৩
Share: Save:

কিছু খেলেই বদহজম হচ্ছে? পেট ফুলে যাচ্ছে? তেলমশলাদার খাবার প্রথমেই বাদ দিতে হবে। বদলে ভরসা রাখতে পারেন ঘরোয়া স্যুপে। বিভিন্ন সব্জি ও ভারতীয় মশলা দিয়ে তৈরি রকমারি স্যুপে চুমুক দিলে কিন্তু সমস্যার সমাধান হতে পারে।

সব্জির স্যুপ

পছন্দের যে কোনও সব্জি ব্যবহার করা যেতে পারে। গাজর, বিন্‌স, আলু, টম্যাটো। সমস্ত সব্জি অনেকটা পরিমাণ জল দিয়ে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ করার সময় হলুদ, গোলমরিচ, জিরে, দারচিনির টুকরো তাতে ফেলে দিন। প্রতিটি মশলার নিজস্ব গুণ আছে। বিশেষত জিরে পেটের পক্ষে বেশ ভাল। বদহজম, পেটফাঁপা কমাতে সহায়ক। দারচিনিও হজমে সহায়ক। ভাল ভাবে সব্জি সেদ্ধ হয়ে গেলে তা মিক্সারে বেটে ছেঁকে নিতে হবে। সব্জির সমস্ত গুণ যেমন এতে মিশবে তেমনই যোগ হবে মশলার উপকারিতা। এই পাতলা স্যুপ খেলে হজমের গোলমাল একেবারেই হবে না। বরং কয়েকটা দিন এই স্যুপ খেলে শরীর ভাল থাকবে।

গাজরের স্যুপ

ভিটামিন এ সমৃদ্ধ গাজর শরীরের জন্য অত্যন্ত ভাল। একটি কড়াইতে ১ চা-চামচ অলিভ অয়েল নিয়ে তাতে জিরে ও কারিপাতা ফোড়ন দিয়ে গাজরের টুকরোগুলি কম আঁচে নাড়াচাড়া করে নিন। স্বাদ মতো নুন দিতে হবে। গাজর নরম হয়ে এলে জল দিয়ে সেদ্ধ করে নিন। সমগ্র মিশ্রণটি বেটে নিন। তা হলেই তৈরি হয়ে যাবে গাজরের স্যুপ। হজমের সমস্যা হলে একটু পাতলা স্যুপ খাওয়াই ভাল। জিরে হজমকারক। পাশাপাশি কারিপাতারও অনেক গুণ। এতে রয়েছে অ্যালকালয়েড, যা হজমে সহায়ক উৎসেচকের ক্ষরণে সাহায্য করে হজমক্ষমতা বৃদ্ধি করে।

লেবু ও ধনেপাতার স্যুপ

লেবুতে রয়েছে প্রচুর ভিটামিন সি, যা রোগ প্রতিরোধে সাহায্য করে। এই স্যুপে আদা ও ধনের ব্যবহারের ফলে হজমে সহায়ক হয়ে ওঠে। কড়াইতে সামান্য সাদা তেল দিয়ে তাতে আদা কুচি, গোট ধনে দিয়ে একে একে পছন্দের কুচিয়ে রাখা সব্জি দিতে হবে। সব্জির সঙ্গে দিতে হবে তাজা ধনে পাতার ডাঁটিও। এতে গন্ধ ভাল হবে। স্বাদমতো নুন দিয়ে হালকা নাড়িয়ে-চাড়িয়ে জলে সেদ্ধ করে নিলেই তৈরি হয়ে যাবে লেবু ও ধনেপাতার স্যুপ। ধনেতে ডায়েটারি ফাইবার রয়েছে, যা হজমের গোলমাল ঠেকাতে পারে। ধনে হজমে সহায়ক উৎসেচক ক্ষরণেও সহায়তা করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Soup Health Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE