Advertisement
০৭ জুলাই ২০২৪
Smriti Biswas Passes Away

শতায়ু বাঙালি অভিনেত্রী স্মৃতি বিশ্বাসের প্রয়াণ, নাসিকের একচিলতে ঘরেই কেটেছে শেষের ক’বছর

অবিভক্ত বাংলার খুলনায় ১৯২৪ সালে তাঁর জন্ম। শিশুশিল্পী হিসাবে তিরিশের দশকেই রুপোলি পর্দায় আত্মপ্রকাশ। কাজ করেছেন ষাটের দশক পর্যন্ত। ১৯৪৪ সালে ‘সন্ধ্যা’ ছবিতে প্রাপ্তবয়স্ক অভিনেত্রী হিসাবে তাঁর কাজ শুরু। সেই বছরেই তিনি অভিনয় করেন বিমল রায়ের ‘উদয়ের পথে’ ছবিতে।

Image of Smriti Biswas

প্রয়াত অভিনেত্রী স্মৃতি বিশ্বাস নারাং। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৯:৩২
Share: Save:

প্রয়াত বর্ষীয়ান অভিনেত্রী স্মৃতিরেখা বিশ্বাস। বাংলা ও হিন্দি ছবির দুনিয়ায় তাঁর পরিচিতি স্মৃতি বিশ্বাস নারাং হিসাবে। গত ৩ জুলাই নাসিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ১০০ বছর। বৃহস্পতিবার সকালে মহারাষ্ট্রেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়।

ছোটবেলা থেকেই রুপোলি পর্দার সঙ্গে তাঁর যোগাযোগ। কাজ করেছেন গুরু দত্ত, ভি শান্তরাম, মৃণাল সেন, বিমল রায়, বিআর চোপড়া এবং রাজ কপূরের মতো পরিচালকের ছবিতে। পাশাপাশি উত্তমকুমার, বিশ্বজিৎ, কিশোরকুমার থেকে দেব আনন্দ পর্যন্ত তাবড় নায়কের সঙ্গে পর্দায় দেখা গিয়েছে তাঁকে।

Image of Smriti Biswas

শেষ বয়সে অভিনেত্রী। ছবি: সংগৃহীত।

অবিভক্ত বাংলার খুলনা জেলায় ১৯২৪ সালের ১৭ ফেব্রুয়ারি তাঁর জন্ম। শিশুশিল্পী হিসেবে তিরিশের দশকে তাঁর আত্মপ্রকাশ। রুপোলি পর্দায় কাজ করেছেন ষাটের দশক পর্যন্ত। ১৯৪৪ সালে ‘সন্ধ্যা’ ছবিতে প্রাপ্তবয়স্ক অভিনেত্রী হিসাবে তাঁর কাজ শুরু। সেই বছরেই তিনি অভিনয় করেন বিমল রায়ের ‘উদয়ের পথে’ ছবিতে। ১৯৫০ সালে উত্তমকুমার অভিনীত ‘মর্যাদা’ ছবিতেও অভিনয় করেন স্মৃতি। ১৯৫৯ সালে তাঁকে দেখা যায় ‘নীল আকাশের নীচে’ ছবিতে। এটিই বাংলায় তাঁর শেষ ছবি।

১৯৬১ সালে মুক্তি পায় তাঁর প্রথম হিন্দি ছায়াছবি ‘মডার্ন গার্ল’। এর পর ‘নেক দিল’, ‘অপরাজিতা’র মতো ছবিতে তাঁর দেখা মিলেছে। এই সময়ই তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হন পরিচালক-প্রযোজক এসডি নারাং-এর সঙ্গে। তাঁদের দুই পুত্র রাজীব ও সত্যজিৎ বর্তমান।

যদিও শেষ জীবন অত্যন্ত দারিদ্রের মধ্যে কাটিয়েছেন স্মৃতিরেখা। প্রায় ২৮ বছর আগে মুম্বইয়ের বাসস্থান ছেড়ে তিনি উঠে আসেন নাসিকে। সেখানে বোনের সঙ্গে থাকতেন তিনি। এক কামরার একটি ছোট্ট ভাড়াবাড়িতেই প্রয়াত হলেন অভিনেত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE