Advertisement
০৭ জুলাই ২০২৪
Ratna Pathak Shah on modernity

আধুনিক মহিলাদের কি ধূমপান-মদ্যপান করতেই হয়? নিজের অভিজ্ঞতা জানালেন রত্না পাঠক

যেন ধূমপান বা মদ্যপান করেন বলেই তাঁরা অনায়াসে আধুনিক মহিলার তকমা পান। কিন্তু সত্যিই কি এ ভাবে আধুনিক হয়ে ওঠা যায়?

Ratna Pathak Shah said that modernity is in our mind

(বাঁ দিকে) রত্না পাঠক শাহ। ‘ফোর মোর শটস’ ওয়েব সিরিজ়ের দৃশ্য (ডান দিকে)।। ছবি-সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৮:০৫
Share: Save:

আধুনিক নারীর সংজ্ঞাটা ঠিক কী? এই নিয়ে তর্কের শেষ নেই। আজকাল বহু মহিলাকেন্দ্রিক ছবিতেও আধুনিক নারী চরিত্রদের বিভিন্ন ভাবে তুলে ধরা হচ্ছে। কিন্তু আধুনিক নারী চরিত্রকে কি ধূমপান বা মদ্যপান করতেই হবে? তা হলেই প্রকাশ পাবে, সেই চরিত্রটি আসলে আধুনিক? এক সাক্ষাৎকারে প্রশ্ন তুললেন অভিনেত্রী রত্না পাঠক শাহ।

‘ফোর মোর শটস’ বা ‘ককটেল’-এর মতো ছবিতে স্বাধীন ও আধুনিক মহিলা চরিত্র তুলে ধরতে দেখানো হয়েছে তারা বাঁধনছাড়া জীবনযাপন করেন। আধুনিক বলেই যেন তাঁরা ধূমপান ও মদ্যপানকে তাঁদের দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ অঙ্গ বলে মনে করেন। অথবা বলা ভাল, ধূমপান বা মদ্যপান করেন বলেই যেন তাঁরা অনায়াসে আধুনিক মহিলার তকমা পান। কিন্তু সত্যিই কি এ ভাবেই আধুনিক হয়ে ওঠা যায়? না কি একজন মানুষের মানসিকতা, ভাবনাচিন্তা ও আচরণ বলে দিতে পারে তিনি আধুনিক কি না?

রত্না পাঠক এই গতে বাঁধা আধুনিক মহিলার চরিত্রে অভিনয় করার প্রস্তাব পেয়েছেন একাধিক বার। সেই চরিত্র ফিরিয়েও দিয়েছেন। রত্না সাক্ষাৎকারে বলেন, “আজকাল মনে করা হয়, আধুনিক মহিলা মানেই তিনি ধূমপান ও মদ্যপান করবেন। আমার কাছে এমন বহু ‘আধুনিক মা-কাকিমা’র চরিত্র এসেছে যাঁরা বসে বসে ধূমপান ও মদ্যপান করেন। এই কারণেই সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছি।”

তা হলে আধুনিকতা প্রকাশ পায় কিসে? রত্না বলেন, “আধুনিকতা আসলে এক জনের ভাবনাচিন্তার মাধ্যমে প্রকাশ পায়। মানুষের সঙ্গে কেমন আচরণ করছি, সেখানেই আধুনিকতা প্রকাশ পায়। আমরা কী খাই বা কোন পোশাক পরি, এই বিষয়গুলি আধুনিকতার প্রতিনিধিত্ব করতে পারে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ratna Pathak Shah Bollywood Four More Shots Please
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE