Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Swara Bhasker

ধর্মীয় পরিচয়েই সহজ নিশানা উমর-শারজিল, স্বরাকে কেন ছাড়? প্রশ্ন অভিনেত্রীর

স্বরা দাবি করেন, উল্লিখিত সমাজকর্মীদের নিশানা করা খুবই সহজ ছিল। কারণ, তাঁদের ধর্মীয় পরিচয়। তিনি নিজেও ঠিক সেই কারণেই গ্রেফতার হননি।

swara Bhasker

(বাঁ দিক থেকে) উমর খালিদ, শারজিল ইমাম ও স্বরা ভাস্কর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৪৬
Share: Save:

হিন্দু পরিবারে জন্ম বলে কারাবাস ভোগ করতে হয়নি! বিস্ফোরক দাবি করলেন স্বরা ভাস্কর। সম্প্রতি দিল্লির এক অনুষ্ঠানে গিয়ে ভারতীয় বিচার ব্যবস্থা নিয়ে নিজের হতাশা প্রকাশ করেন। অভিনয়ের পাশাপাশি রাজনৈতিক ভাবে বরাবরই সচেতন স্বরা। ওই অনুষ্ঠানে অভিনেত্রী প্রশ্ন তোলেন ২০২০ সালে দিল্লি হিংসার ঘটনার পরে উমর খলিদ, শারজিল ইমাম-সহ অন্য সমাজকর্মীদের গ্রেফতারি নিয়ে।

স্বরা দাবি করেন, উল্লিখিত সমাজকর্মীদের নিশানা করা খুবই সহজ ছিল। কারণ, তাঁদের ধর্ম। এমনকি, শুধুমাত্র জন্মসূত্রে পাওয়া ধর্মীয় পরিচয়ের কারণেই তাঁকেও গ্রেফতার করা হয়নি বলে দাবি করেছেন স্বরা। উমর ও শারজিলের গ্রেফতারের পরে কেটে গিয়েছে চার বছর। এখনও কেন তাঁদের জামিনের শুনানি আটকে রয়েছে, তা নিয়ে প্রশ্ন তোলেন অভিনেত্রী। তিনি বলেছেন, “আমিও আন্দোলনকারীদের মধ্যে ছিলাম। কিন্তু আমাকে আটক করা হল না। কেন? কারণ কাকতালীয় ভাবে আমি সংখ্যাগুরু পরিবারে জন্মেছি। আমাকে আটক করলে প্রশাসনের জন্য হয়তো বিষয়টা খুব একটা সুবিধাজনক হত না।”

স্বরা আরও বলেন, “খুব সহজেই কোনও কোনও মানুষকে সন্ত্রাসবাদী বলে দাগিয়ে দেওয়া যায়। কিন্তু এক জন নৌসেনা আধিকারিকের মেয়ে বা বলিউডের অভিনেত্রীকে সন্ত্রাসবাদী বলার আগে হয়তো ওরা ভাবনাচিন্তা করেছে। এটা হয়তো ওদের কাছে একটু বড় পদক্ষেপ হয়ে যেত।”

২০১৯-এর শেষ এবং ২০২০-র শুরুর দিকে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে দেশ জুড়ে আন্দোলন শুরু হয়। দিল্লির পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। অভিযোগ, সংঘর্ষে মৃত্যু হয় ৫৩ জনের। এই হিংসার মূলচক্রী হিসাবে গ্রেফতার করা হয়েছিল উমর খালিদ ও শারজিল ইমামকে। চলতি বছর মে মাসে জামিন হয়েছে শারজিলের। কিন্তু, উমর খালিদ এখনও জামিন পাননি। তাঁর মামলার শুনানি এখনও স্থগিত রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swara Bhasker Bollywood Umar Khalid Sharjeel Imam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE