Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Abhishek Banerjee

ভাল অভিনয় করে কোনও লাভ নেই! কোন হতাশা থেকে বললেন অভিষেক বন্দ্যোপাধ্যায়?

‘পাতাললোক’-এর ‘হাতোড়া ত্যাগী’ বা ‘স্ত্রী’ ছবির ‘জেনা’, তাঁর ছোট অথচ মনে রাখার মতো চরিত্রগুলি প্রশংসা কুড়িয়েছে সমালোচকদের। কিন্তু খুশি নন অভিনেতা।

Stree 2 star Abhishek Banerjee says he can’t manage his bread and butter with critical appreciation

‘স্ত্রী ২’ ছবিতে নজর কেড়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৩১
Share: Save:

চিত্রনাট্যের প্রয়োজন অনুযায়ী, চরিত্রের সঙ্গে মানানসই অভিনেতাকে বেছে নেওয়াই তাঁর পেশা। পাশাপাশি নিজেও অভিনয় করেন। তিনি অভিষেক বন্দ্যোপাধ্যায়। ২০০৬ সাল থেকে নানা চরিত্রে অভিনয় করছেন। কিন্তু পরিচিতি পেতে শুরু করেন ২০১৮ সালে ‘স্ত্রী’ছবি থেকে। ২০২০ সালে অনুষ্কা শর্মা প্রযোজিত ওটিটি সিরিজ় ‘পাতাললোক’-এর ‘হাতোড়া ত্যাগী’ চরিত্রটি তাঁকে জনপ্রিয়তা এনে দেয়। ২০২৪ সালে একই সঙ্গে মুক্তি পেয়েছে তাঁর দু’টি ছবি— ‘স্ত্রী ২’এবং ‘বেদা’।

‘হাতোড়া ত্যাগী’হোক বা ‘স্ত্রী’ ছবির ‘জেনা’,— সমঝদার মহলে নিজের অভিনয় দক্ষতার ছাপ ফেলতে পেরেছেন অভিষেক। তাঁর ছোট অথচ মনে রাখার মতো চরিত্রগুলি প্রশংসা কুড়িয়েছে সমালোচকদের। কিন্তু তাতে খুশি নন অভিনেতা। ‘স্ত্রী ২’-র সাফল্য এবং তাঁর অভিনয়ের প্রশংসার পর অভিষেক স্পষ্ট জানান, দর্শকের ভালবাসা এবং সমালোচকের প্রশংসার মধ্যে ফারাক রয়েছে। তিনি বিশ্বাস করেন, প্রযোজকেরা তাঁকে তখনই কাজ দেবেন, যখন আপামর দর্শকের কাছে তিনি জনপ্রিয় হয়ে উঠবেন। যখন তাঁর অভিনীত চরিত্রগুলি দেখে মানুষ যথেষ্ট আনন্দ পাবেন।

সম্প্রতি এক সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে অভিষেককে জিজ্ঞেস করা হয়েছিল, দর্শকের ভালবাসা না কি সমালোচকের প্রশংসা, কোনটি বেছে নিতে চান তিনি। অভিনেতা দাবি করেন, তিনি দর্শকের ভালবাসা পেতেই বেশি আগ্রহী। কারণ তিনি মনে করেন, তাঁর অভিনয় সফর সবে শুরু হয়েছে। পাশাপাশি অভিষেক এ-ও মনে করেন যে, সমালোচকের প্রশংসা অনেক ক্ষেত্রেই ব্যক্তিগত মনোভাবের উপর নির্ভর করে। তাঁর মতে, তিনি যত ভাল অভিনয়ই করুন না কেন, একটা সময় পর্যন্ত বেশির ভাগ মানুষ তাঁকে পছন্দ করতেন না। এখন তিনি তাঁদের মন জয় করে নিতে চান।

অভিষেক বলেন, “সমালোচকের প্রশংসায় আমার পেট ভরবে না। সমালোচকেরা যতই প্রশংসা করুন না কেন, প্রযোজক আমাকে কাজ দেবেন না, যদি আমি দর্শকের মন জয় করতে না পারি। দর্শক যখন অভিনয়ের প্রশংসা করেন, তখন আমার মতো শিল্পীরা আনন্দ অনুভব করেন। বলা যায় এটা একটা অন্য স্তরের আনন্দ।”

অভিষেক মনে করেন, একজন অভিনেতার জীবনে তখনই সাফল্য আসে, যখন তিনি আপামর দর্শকের মাঝে জনপ্রিয়তা পান। ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে তিনি জানান, এমন একটা সময় ছিল, যখন তিনি প্রশংসা পেয়েছেন কিন্তু দর্শক তাঁর অভিনয় দেখেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stree 2 Abhishek Banerjee Bollywood Actor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE