Advertisement
০৭ জুলাই ২০২৪
Shabana Azmi Arbaaz Khan

সাফল্যের মধ্যগগনে ভাঙন সেলিম-জাভেদ জুটির! দায়ভার নিয়ে আরবাজ়ের কাছে জবাবদিহি শাবানার

“তুমি কি বিশ্বাস করবে আমাকে? আমি আজও জানি না, ওঁরা কেন আলাদা হয়ে গিয়েছে!” আরবাজ়কে কেন বললেন শাবানা আজ়মি?

Image of Arbaaz Khan and Shabana Azmi

জাভেদ-সেলিমের মনান্তর, নেপথ্যে শাবানা? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৪ ১৯:৪৬
Share: Save:

সাল ১৯৭০। সেলিম খান ও জাভেদ আখতার যুগলবন্দি বলিউডে ঝড় তুলেছিল সেই সময়। বক্স অফিসে একের পর এক সাফল্য। কিন্তু হঠাৎই সেই জুটিতে ভাঙন ধরে। এই প্রসঙ্গে মুখ খুললেও কোনও যথার্থ কারণ দেখাতে পারেননি তাঁরা। ঘটনাচক্রে ঠিক একই সময়ে জাভেদের জীবনে আগমন ঘটে শাবানা আজ়মির। তাই প্রশ্ন উঠতে শুরু করে সেলিম আর জাভেদের আলাদা হওয়ার নেপথ্যে কি শাবানা?

সম্প্রতি শাবানার সঙ্গে একটি সাক্ষাৎকারে এই প্রসঙ্গ তোলেন আরবাজ় খান। প্রশ্ন করেন, জাভেদ আখতারের সঙ্গে বাবার সম্পর্ক খারাপের নেপথ্যে কি শাবানা?

আরও এক বার স্মরণ করিয়ে দিলেন আরবাজ়, সেলিম-জাভেদ যখন সাফল্যের চূড়ায় ঠিক তখনই তাঁদের জুটি ভেঙে গেল। কোনও নির্দিষ্ট কারণ প্রকাশ্যে আসেনি। শোনা গিয়েছিল, জাভেদ যে হেতু লেখক ও কবি তাই স্বতন্ত্র পেশার জন্য উৎসাহ দেন শাবানা। আরবাজ় বললেন, “এই গুঞ্জনের সময় আমি খুবই ছোট ছিলাম। আপনি নিজেও শুনেছেন। আপনার প্রতিক্রিয়া কী?”

উত্তরে শাবানা বললেন, “তুমি কি বিশ্বাস করবে আমাকে? আমি আজও জানি না, ওঁরা কেন আলাদা হয়ে গিয়েছেন!” শাবানা আরও দাবি করেন, সেলিম ও জাভেদের ব্যক্তিগত সিদ্ধান্ত ছিল, তাই এর মধ্যে নিজেকে জড়াননি শাবানা। অভিনেত্রী জানিয়েছেন, একটা পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছিলেন জাভেদ। কবিতা লেখা শুরু করেছিলেন। যেন অন্য জগতে প্রবেশ ঘটেছিল তাঁর। “ওঁদের মধ্যে ঠিক কী ঘটেছিল জানি না। কিন্তু এত বড় ঝুঁকি নেওয়ার পরেও খুব খুশি ছিল জাভেদ। তাই আমার তরফে ঠিক-ভুলের কোনও ব্যাপার নেই”, যোগ করলেন শাবানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE