Advertisement
২৩ সেপ্টেম্বর ২০২৪
Oscars 2025

আগামী বছর অস্কারে দেশের প্রতিনিধি কিরণের ‘লাপতা লেডিজ়’, উচ্ছ্বসিত পরিচালক কী জানালেন?

গত মার্চে মুক্তি পায় কিরণ রাও পরিচালিত ছবি ‘লাপতা লেডিজ়’। ছবিটির চিত্রনাট্যকার বাংলার ছেলে বিপ্লব গোস্বামী।

Kiran Rao\\\\\\\'s Laapataa Ladies picked as India’s entry for Oscars

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৫
Share: Save:

গত কয়েক দিন ধরে যে জল্পনা শুরু হয়েছে, সোমবার তা-ই সত্য হল। ২০২৫ সালে অস্কার মঞ্চে ভারতের প্রতিনিধিত্ব করবে কিরণ রাও পরিচালিত ছবি ‘লাপতা লেডিজ়’। সোমবার ‘ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া’র তরফে একটি বিবৃতি প্রকাশ করে এই খবর জানানো হয়েছে।

বিবৃতিতে লেখা হয়েছে, “২০২৫ সালে অস্কারে বিদেশি ভাষার ছবি বিভাগে ভারত থেকে প্রতিযোগিতা করবে ‘লাপতা লেডিজ়’।” এরই সঙ্গে সেখানে ছবিটি সম্পর্কে লেখা হয়েছে, “সমর্পণ এবং কর্তৃত্ব বোধের সংমিশ্রণে তৈরি ভারতীয় নারী। শক্তিশালী চরিত্রদের মাধ্যমে ‘লাপতা লেডিজ়’ সেই বক্তব্যকেই তুলে ধরেছে।” সংস্থার দাবি, ছবিটি শুধুমাত্র ভারতীয় মহিলা নয়, সারা বিশ্বের মহিলাদের জন্যও গুরুত্বপূর্ণ বার্তা তুলে ধরেছে।

আগামী বছর অস্কার-দৌড়ে নাম লিখিয়েছিল ২৯টি ছবি। প্রতিযোগীদের মধ্যে ছিল ‘অ্যানিম্যাল’, ‘শ্রীকান্ত’, তামিল ছবি ‘বাজ়হাই’, মালয়ালম ছবি ‘অট্টম’ এবং চলতি বছরে কান চলচ্চিত্র উৎসবে গ্রাঁ প্রি জয়ী ‘অল উই ইমাজিন অ্যাজ় লাইট’। তবে জানু বড়ুয়ার অধীনস্থ জুরি বোর্ড শেষ পর্যন্ত ‘লাপতা লেডিজ়’কেই বেছে নিয়েছে।

‘লাপতা লেডিজ়’ যে অস্কারে দেশের প্রতিনিধিত্ব করতে পারে, তা নিয়ে সম্প্রতি আশা প্রকাশ করেছিলেন কিরণ। সোমবার সুখবর পাওয়ার পর তিনি বলেন, “আমাদের ছবিটি অস্কারের জন্য নির্বাচিত হওয়ায় আমি গর্বিত। এই সম্মান আমাদের গোটা দলের নিরলস পরিশ্রমের ফলাফল। আশা করি, ভারতের মতোই একই ভাবে সারা বিশ্বের দর্শকের মনে ছবিটা জায়গা করে নেবে।”

গত মার্চে মুক্তি পায় কিরণ রাও পরিচালিত ছবি ‘লাপতা লেডিজ়’। ছবিটি দর্শক ও সমালোচক মহলে প্রশংসা কুড়িয়েছে। এই ছবির প্রেক্ষাপট নারী ক্ষমতায়ন। উল্লেখ্য, ছবিটির চিত্রনাট্যকার বাংলার ছেলে বিপ্লব গোস্বামী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE