Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
EIMPA-Federation Meeting

টেকনিশিয়ানের সংখ্যা বিবেচনার অনুরোধ ইম্পার, প্রযোজকদের টাকা জমা রাখার পরামর্শ দিল ফেডারেশন

বৈঠকে মুখোমুখি ইম্পা, ফেডারেশন। একাধিক আবেদন উভয়ের তরফে। সমস্যা নানাবিধ। সমাধান মিলল কি?

Image Of Piya Sengupta, Swarup Biswas

পিয়া সেনগুপ্ত এবং স্বরূপ বিশ্বাস মুখোমুখি। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১৯:১৬
Share: Save:

আরজি কর-কাণ্ডের পাশাপাশি টলিপাড়ায় ঘটনার ঘনঘটা। তার মধ্যেই বুধবার বার্ষিক বৈঠকে মুখোমুখি ইম্পা (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) এবং ফেডারেশন। একাধিক আবেদন নিয়ে দুই পক্ষ এ দিন বৈঠকে বসে। ইম্পার তরফে ছবি বুঝে টেকনিশিয়ান নেওয়ার সংখ্যার বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ। ফেডারেশনের তরফে দৈনিক ভিত্তিতে ছবির শুটিংয়ের সময়কাল সীমাবদ্ধ রাখা এবং প্রযোজকদের ছবিপিছু পাঁচ লক্ষ টাকা জমা দেওয়ার মতো আবেদন।

টানা এক ঘণ্টার বৈঠক কতটা ফলপ্রসূ?

বৈঠকে উপস্থিত ইম্পার সভাপতি পিয়া সেনগুপ্তের কাছে প্রশ্ন রেখেছিল আনন্দবাজার অনলাইন। পিয়ার দাবি, “এত দিন ৩০ লক্ষ টাকা বাজেটের ছবির টেকনিশিয়ান সংখ্যা মোটামুটি নির্দিষ্ট ছিল। কিন্তু পরিচালক-প্রযোজকদের অভিযোগ, যে কোনও ছবির ক্ষেত্রেই প্রয়োজনের অতিরিক্ত টেকনিশিয়ান নিতে তাঁদের বাধ্য করা হয়। যেমন, রাস্তায় শুটিংয়ের সময় বুম ম্যানের প্রয়োজন হয় না। সে ক্ষেত্রে তাঁকে নেওয়া মানে খরচের বাহুল্য।” তাঁর মতে, অপ্রয়োজনীয় ব্যয়ভার বহন করতে গিয়ে খরচের অঙ্ক বেড়ে যায়। তাই এ দিনের আলোচনায় ঠিক হয়েছে, আগামী দিনে টেকনিশিয়ানের সংখ্যা কত হবে বা এই ধরনের কোনও সমস্যা তৈরি হলে কী করা হবে— সেটি আলোচনার মাধ্যমে ঠিক করা হবে। অর্থাৎ, নিয়মের কড়াকড়ি শিথিল হতে চলেছে।

তিনি আরও বলেন, “আগামী দিনে এ রকম পরিস্থিতি তৈরি হলে প্রযোজক বা পরিচালক ইম্পার কাছে বিষয়টি জানাতে পারবেন। ইম্পা গোটা বিষয়টি পর্যালোচনার পর তাদের মতামত জানাবে ফেডারেশনকে। সেই অনুযায়ী পদক্ষেপ করা হবে।” পিয়ার মতে, “দীর্ঘ দিনের সমস্যার সমাধানসূত্র মিলল আজকে। এই বৈঠককে তাই ইতিবাচক হিসেবেই দেখছি আমরা।” ফেডারেশন সভাপতিও কি আজকের বৈঠককে ইতিবাচক বলবেন? প্রশ্নের জবাবে স্বরূপ বলেছেন, “আমার মতে, যে কোনও আলোচনাই ইতিবাচক। যেমন আমরাও জানিয়েছি, কম সময়ে ছবির শুটিং শেষ করতে গিয়ে ২৮-২৯ ঘণ্টা অমানুষিক পরিশ্রম করানো হয়। তার পরে টেকনিশিয়ানদের অনেক সময়েই পারিশ্রমিক না দিয়ে গা ঢাকা দেন প্রযোজক।” এগুলোও আর চলবে না। সেই জায়গা থেকে ছোট পর্দার মতো বড় পর্দার শুটিংয়ের সময়ও নির্দিষ্ট করতে হবে। পাশাপাশি, প্রযোজকদের পাঁচ লক্ষ টাকা জমা রাখার পরামর্শ দিয়েছে ফেডারেশন। যাতে ছবি শেষের পর প্রযোজক গা ঢাকা দিলে ওই টাকা থেকে টেকনিশিয়ানদের পারিশ্রমিক মেটানোর বন্দোবস্ত করবে ইম্পা। এ বিষয়ে পিয়া জানিয়েছেন, তিনি প্রযোজক-পরিচালকদের সঙ্গে আলোচনায় বসবেন।

বৈঠকে যে সমস্ত পদক্ষেপের কথা আলোচনায় উঠে এল, সে সব কবে প্রযুক্ত হবে? স্বরূপ জানিয়েছেন, আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চের মধ্যেই বড় ঘোষণা শুনবে টলিউড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piya Sengupta
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE