Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Bangladesh-Farooki

‘মেরুদণ্ড শীতল করে দেওয়ার মতো তথ্য বেরোচ্ছে!’ বাংলাদেশ নিয়ে নতুন করে উদ্বিগ্ন ফারুকী

শুক্রবার থেকে একটি ভিডিয়ো ভাইরাল ও পার বাংলায়। সম্ভবত সেই দৃশ্য দেখেই নতুন করে নিজের দেশ নিয়ে উদ্বিগ্ন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী।

Image Of  Mostofa Sarowar Farooki

বাংলাদেশ নিয়ে উদ্বিগ্ন মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৮:৫৭
Share: Save:

বাংলাদেশে বন্যা পরিস্থিতি আগের তুলনায় নিয়ন্ত্রিত। অন্তর্বর্তীকালীন সরকার নিয়ে চাপানউতর থাকলেও অরাজক পরিস্থিতিও স্তিমিত। ক্রমশ আগের অবস্থায় ফিরে আসার চেষ্টা করে চলেছেন বাংলাদেশের প্রতিটি মানুষ। তার মধ্যেই শনিবার সমাজমাধ্যমে পরিচালক মোস্তফা সরয়ার ফারুকীর একটি বার্তা নতুন করে ভাবতে বাধ্য করেছে দুই বাংলার মানুষকে। পরিচালক লিখেছেন, “মেরুদণ্ড শীতল করে দেয়া যেসব ডিটেইল বের হয়ে আসছে ধীরে ধীরে তাতে স্তব্ধ হয়ে যেতে হয়”(সমাজমাধ্যমে সেই ব্যক্তির লেখা অপরিবর্তিত রাখা হল)। ও পার বাংলা কি ফের নতুন কোনও সমস্যায় জর্জরিত?

ফারুকী কিন্তু এখানেই থামেননি। তাঁর লেখনী অনুযায়ী, “যে সরকারের শপথ ছিলো নাগরিকদের নিরাপত্তা দেয়ার, সে সরকারই যদি ক্ষমতার জন্য লাশের স্তুপের উপর বসে নৃত্য করে, এর চেয়ে ভয়ংকর আর কি হইতে পারে?” এর থেকেই স্পষ্ট পরিচালকের চোখে এমন কিছু পড়েছে যা দেখে তিনি স্তব্ধ। সে কথার আভাস দিয়ে তিনি লিখেছেন, “ভ্যানের উপরে স্তূপীকৃত লাশ দেখে বোঝার উপায় নেই ওই দেহগুলো মানুষের না অন্য কিছুর! তাঁরাও যে কারও সন্তান, পিতা, পুত্র বা ভাই ছিলেন, সেটা দেখে বোঝার উপায় নেই।”

কেন এমন বার্তা? কী দেখেছেন ফারুকী? জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল তাঁর সঙ্গে। তাঁর জবাব, “আমি এই মুহূর্তে ভ্রমণ করছি। ফলে, কথা বলা সম্ভব নয়।” সবিস্তারে জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল অভিনেত্রী শেহনাজ় খুশির সঙ্গেও। তিনিও বিষয়টি নিয়ে মুখ খুলতে নারাজ। তবে নামপ্রকাশে অনিচ্ছুক বাংলাদেশের এক খ্যাতনামী জানিয়েছেন, শুক্রবার একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। দাবি করা হচ্ছে, সম্প্রতি বাংলাদেশে ঘটে যাওয়া ছাত্র আন্দোলনের ঝলক সেটি। সেখানেই এই ধরনের ভয়ঙ্কর দৃশ্য দেখানো হয়েছে। একই সঙ্গে দাবি করা হচ্ছে, সবটাই নাকি প্রাক্তন শেখ হাসিনা সরকার ঘটিয়েছে। অনুমান করা হচ্ছে, তেমনই কোনও ভিডিয়ো ফারুকী দেখেছেন। সংবেদনশীল ব্যক্তি হিসাবে পরিচিতি রয়েছে পরিচালকের। সমাজমাধ্যমে প্রতিক্রিয়া জানিয়েছেন ঠিকই, তবে ভিডিয়োটি কতটা সত্যি সে সম্পর্কে যথেষ্ট সন্দেহ রয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bangladesh Mostofa Sarwar Farooki
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE