Advertisement
২৪ অক্টোবর ২০২৪
Devi Chaudhurani

প্রকাশ্যে মঞ্চের ‘দেবী চৌধুরাণী’র লুক, চরিত্রের সাজে দেবাশিস কুমার, অনল-কাকলি-সায়ন

ছবির লুক প্রকাশেই সাধারণত অভ্যস্ত বিনোদন দুনিয়া। এই প্রথম কোনও নাটকের লুক প্রকাশ হতে চলেছে। প্রথম লুক প্রকাশিত আনন্দবাজার অনলাইনে।

Image Of Soumitra Mitra, Shayan Ghosh, Debasish Kumar, Kakoli Chowdhury, Anal Chakraborty

(বাঁ দিক থেকে) সৌমিত্র মিত্র, সায়ন ঘোষ, দেবাশিস কুমার, কাকলি চৌধুরী, অনল চক্রবর্তী। গ্রাফিক্স: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ২১:৪৮
Share: Save:

নতুন ছবি মানেই চরিত্রাভিনেতাদের লুক প্রকাশ। বিনোদন দুনিয়া, দর্শক, সংবাদমাধ্যম এই নিয়মেই অভ্যস্ত। নাটকের লুক প্রকাশ কবে হয়েছে? নাট্য পরিচালক প্রান্তিক চৌধুরী জানাচ্ছেন, উত্তর কলকাতার শোভাবাজার রাজবাড়ির নাটমন্দিরে তাঁর পরিচালিত নাটক ‘দেবী চৌধুরাণী’ ব্যতিক্রম। যার প্রথম লুক প্রকাশ আনন্দবাজার অনলাইনে। আরও নানা কারণে ব্যতিক্রম প্রান্তিকের এই পরিচালনা। এই প্রথম তিনি নাটকে যাত্রার আঙ্গিক জুড়ে দিয়েছেন। যে কারণে ‘দেবী চৌধুরাণী’র ভূমিকায় যাত্রা জগতের খ্যাতনামী নায়িকা কাকলি চৌধুরী। ‘ভবানী পাঠক’ খ্যাতনামী নায়ক অনল চক্রবর্তী, ‘রঙ্গরাজ’ রাজু বড়ুয়া। রয়েছেন নাটকের দুনিয়ার ব্যক্তিত্বরাও। যেমন, ‘হরবল্লভ রায়’-এর ভূমিকায় সৌমিত্র মিত্র, ‘দুর্লভ’ সায়ন ঘোষ। নাটকের অন্যতম আকর্ষণ শাসকদলের বিধায়ক দেবাশিস কুমার। তাঁকে দেখা যাবে ‘সাগরের বাবা’-র চরিত্রে।

অনল-কাকলি নাম উচ্চারিত হলেই দর্শকদের চোখে ভেসে ওঠে একাধিক জনপ্রিয় যাত্রাপালার চেনা দৃশ্য। তাঁরাই নাট্যমঞ্চে, কেন?

প্রশ্ন রেখেছিল আনন্দবাজার অনলাইন। অনল-কাকলি একযোগে জানিয়েছেন, তাঁদের অভিনয়ের হাতেখড়ি নাটক দিয়েই। গ্রুপ থিয়েটারে অভিনয় দিয়ে শুরু কাকলির। মহেন্দ্র গুপ্তের নাটকে অভিনয়ে হাতেখড়ি অনলের। ফলে, নাটকের প্রতি ভালবাসা ছিলই। তাই আবারও নাটকে অভিনয়ের সুযোগ পেয়ে তাঁরা এক কথায় রাজি। যাত্রা আঙ্গিকে নাটক আর যাত্রা— এত দিন পরে নাট্যাভিনয় করতে গিয়ে এই পার্থক্য কী করে বজায় রাখবেন? অনলের কথায়, “সব মাধ্যমেই অভিনয়ধারা মোটামুটি এক। তার মধ্যেও যাত্রা আর নাটকে অভিনয়ের কিছু পার্থক্য রয়েছে। সেটা আমরা বজায় রাখার চেষ্টা করছি।” কাকলির মতে, “নাট্যাভিনয় দিয়ে শুরু করায় এই ধারার অভিনয় আমাদের মধ্যে থেকেই গিয়েছে। আমরা যাত্রাতেও নাটকের আঙ্গিক প্রয়োজন মতো মিশিয়ে দিই।” উভয়েরই দাবি, এই উপস্থাপনায় যাত্রা আর নাটক মিলেমিশে একাকার। যা তাঁদের কাছেও নতুন, দর্শকদের কাছেও অভিনব হিসেবে ধরা দেবে।

Look Of Devi Chaudhurani

নাটক ‘দেবী চৌধুরাণী’র লুক প্রকাশ্যে। গ্রাফিক্স: সংগৃহীত।

পাশাপাশি তাঁরা ভাগ করে নিয়েছেন, বিধায়ক দেবাশিসের সঙ্গে অভিনয়ের অভিজ্ঞতা। কাকলি-অনলের কথায়, “এত ব্যস্ততার মধ্যেও তিনি মহড়া দিতে এসেছেন, এটাই যথেষ্ট। ওঁর সঙ্গে যদিও আমাদের কোনও দৃশ্য নেই।” আগামীতে আবারও নাটকে অভিনয়ের ডাক পেলে করবেন? কাকলি জানিয়েছেন, আরও কয়েকটি প্রস্তাব ইতিমধ্যেই এসেছে তাঁর কাছে। সময় ও সুযোগ পেলে আগামীতে আবারও নাটকের মঞ্চে তাঁর দেখা মিলবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE