Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Diljit Dosanjh

কনসার্টে শিল্পীদের পারিশ্রমিক দেওয়া হয়নি, দিলজিতের বিরুদ্ধে অভিযোগ

লস অ্যাঞ্জেলসের ‘আরআরবি ডান্স কোম্পানি’র কর্ণধার কোরিয়োগ্রাফার রজত রকি বাট্টা সমাজমাধ্যমে বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

Choreographer claims Diljit Dosanjh did not pay dancers who performed during Dil luminati tour

দিলজিৎ দোসাঞ্জ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৪ ১৮:২৪
Share: Save:

সম্প্রতি, আমেরিকায় কনসার্ট করেছেন পঞ্জাবি সঙ্গীতশিল্পী দিলজিৎ দোসাঞ্জ। কানাডায় কনসার্টের আগে শিল্পীর সঙ্গে দেখা করেছিলেন সে দেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কানাডার কনসার্টের টিকিটও প্রায় সব বিক্রি হয়ে গিয়েছিল। সে কথা ফলাও করে সমাজমাধ্যমে জানিয়েছিলেন দিলজিৎ। কিন্তু খবর, কনসার্টে দিলজিতের সঙ্গে যে সমস্ত শিল্পী পারফর্ম করেন, এখনও পর্যন্ত তাঁদের বকেয়া পারিশ্রমিক মেটাননি শিল্পী।

খবর ছড়িয়ে পড়তেই সমাজমাধ্যমে চর্চা শুরু হয়েছে। লস অ্যাঞ্জেলসের ‘আরআরবি ডান্স কোম্পানি’র কর্ণধার কোরিয়োগ্রাফার রজত রকি বাট্টা সমাজমাধ্যমে বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি জানিয়েছেন, দিলজিতের শোয়ের ব্যাকগ্রাউন্ড ডান্সাররা এখনও পারিশ্রমকিক পাননি। রকি ইনস্টাগ্রামে লেখেন, ‘‘ভারতীয় শিল্পী হিসেবে আমেরিকায় কারও শোয়ের সব টিকিট বিক্রি হয়ে যাচ্ছে বলে আমরা গর্বিত। কিন্তু, তার পরেও ব্যাকগ্রাউন্ড ডান্সারদের খাটো করে দেখা হয়। দিলজিতের শোয়ে নৃত্যশিল্পীদের বিনা পারিশ্রমিকে কাজ করতে হয়েছে।’’

এরই সঙ্গে তিনি জানান, মঞ্চের নৃত্যশিল্পীরা সঙ্গীত জগতেরই অংশ। তাঁদের উপর একটি সফল উপস্থাপনা নির্ভর করে। রকি লেখেন, ‘‘ওঁর (দিলজিৎ) মতো গায়ক শিল্পীদের গলায় পা রেখে এই জগতে কাজ করছেন দেখে খারাপ লাগছে। দিলজিৎ, আমরা আপনার সাফল্যে খুশি। কিন্তু নৃত্যশিল্পীদের আপনার পারিশ্রমিক দেওয়া উচিত এবং মনে রাখা দরকার, সেটা বাজেটেরই অংশ।’’

রকির প্রতিক্রিয়ার পর ওই শোয়ে অংশগ্রহণকারী আরও অনেক শিল্পীই সামাজমাধ্যমে বিষয়টি নিয়ে হতাশা প্রকাশ করেছেন। এখনও পর্যন্ত এই প্রসঙ্গে দিলজিৎ কোনও প্রতিক্রিয়া দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diljit Dosanjh Punjabi Singer Concert
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE