Advertisement
০৮ জুলাই ২০২৪
Roasting Bibriti Chatterjee

প্রচারের জন্য নয়, নিজেকে নিয়ে যেচে হাসির খোরাক হতে পারার মেরুদণ্ড আছে: বিবৃতি

‘এটাকে অপমান হিসাবে দেখার মতো নরম মেরুদণ্ড নয় আমার’, কোন প্রসঙ্গে বললেন বিবৃতি?

Image Of Bibriti Chatterjee And Tathagata Mukherjee

(বাঁ দিকে) বিবৃতি চট্টোপাধ্যায়। তথাগত মুখোপাধ্যায় (ডান দিকে) ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ২১:২৫
Share: Save:

এক অভিনেত্রীকে আপ্যায়ন করে একটি অনুষ্ঠানে ডেকে আনা। তার পর তাঁকে ক্যামেরার সামনে বসিয়ে গুছিয়ে অপমান করা! এটাই নাকি চলছে হাল আমলে। নেতিবাচক প্রচারও এখন প্রচারের বড় অংশ। এই প্রজন্মের অভিনেতারাও সেটা মেনে নিয়েছেন। যেমন বিবৃতি চট্টোপাধ্যায়। এক সঞ্চালক তাঁর মোটা ভ্রু থেকে চর্চিত প্রেমিক তথাগত মুখোপাধ্যায়— প্রত্যেকটি বিষয় নিয়ে ধরে ধরে বিদ্ধ করেছেন। তাঁর সৌন্দর্য থেকে ব্যক্তিগত জীবন— কাটাছেঁড়া থেকে বাদ যায়নি কিছুই। বিবৃতি কতটা সামলাতে পারলেন? তাঁর প্রতিক্রিয়াই বা কী ছিল?

শুরুতে ভালই ব্যাটে-বলে হচ্ছিল। সঞ্চালক প্রথমে কটাক্ষ করেন তাঁর মোটা ভ্রু নিয়ে। জানান, ভ্রু মোটা করে দিলেই নাকি তাঁকে হুবহু অভিনেত্রীর মতো দেখাবে। অভিনেত্রী হালকা হেসে সামলে নেন সেটি। পরের কথার আগে এক জন কলাকুশলী একটু থামতে বলেন সঞ্চালককে। ওঁদের সোফার পিছনে ধুলো পরিষ্কার করবেন বলে। সঞ্চালক যেন মুখিয়েই ছিলেন। তিনি বলে ওঠেন, “থাক থাক, বিবৃতিকে আর ঝেঁটিয়ে বিদায় করতে হবে না।” এর পরেই অভিনেত্রীর পেশাজীবন নিয়ে কথা ওঠে। তাঁর এখনও পর্যন্ত শেষ কাজ শুভ্রজিৎ মিত্রের আগামী ছবি ‘দেবী চৌধুরানী’। সেই ছবির উল্লেখ করে তাঁকে বলা হয়, তথাগত মুখোপাধ্যায়ের পর বড় বাজেটের ছবিতে ক্রমশ নিজেকে মেলে ধরছেন বিবৃতি। অর্থাৎ, পরিচালকদের ঘর ভেঙে তিনি নিজের আখের গোছাচ্ছেন? সঙ্গে সঙ্গে সপাট জবাব, “আমি যদি পরিচালকদের সংসার ভাঙতাম তা হলে অনেক বড় বড় ছবি করতাম। সেটা দিয়ে বক্স অফিসের রেকর্ড ভাঙতাম। তাই না?”

প্রতিবাদ জানাতেই অভিনেত্রীকে ‘ঝগড়ুটে’, ‘বিষাক্ত’ আখ্যা দেন সঞ্চালক। ভিডিয়ো বলছে, এর পরেই মেজাজ হারান অভিনেত্রী। সমাজমাধ্যমের দৌলতে সবাই জেনে গিয়েছেন, এই ধরনের কার্যকলাপ চিত্রনাট্য মেনে হয়! যেমন, কোনও ছবি বা সিরিজ়ের প্রচারের সময় এই ধরনের অনুষ্ঠানে যোগ দেন অভিনেতা-অভিনেত্রীরা। বিবৃতিও সেই কারণেই এই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন? প্রশ্ন রেখেছিল আনন্দবাজার অনলাইন। জবাবে অভিনেত্রী বলেছেন, “কাজের প্রচার নয়, এই ধরনের অনুষ্ঠানে যোগ দিয়ে নিজেকে প্রমাণ করার উদ্দেশ্য ছিল। নিজেকে নিয়ে রসিকতা করার মতো শক্ত মেরুদণ্ড আমার। তারই প্রমাণ দিলাম।”

নিজেকে প্রমাণ করতে কেন যেচে অপমানিত হতে হবে বিনোদন দুনিয়ার মানুষদের?

এ বারেও সাফ জবাব বিবৃতি, “এত অল্পে অপমানিত হওয়ার মতো নরম মেরুদণ্ড আমার নয়। বরং, সবাই আড়ালে আমাকে নিয়ে যা বলছেন তার যোগ্য জবাব দেওয়ার এটাই মঞ্চ। আমার মতে, এই ধরনের অনুষ্ঠানে আগামী দিনে আরও অভিনেতার যোগ দেওয়া দরকার। তা হলে অপপ্রচার, কটাক্ষের বিরুদ্ধে লড়ার মানসিকতা এবং সাহস— দুটোই তৈরি হবে।”

শুরু থেকে অভিনেত্রীর লড়াকু মনোভাব, তাল মিলিয়ে সঞ্চালককে উত্তর দেওয়া তাঁর চর্চিত প্রেমিকের মন ছুঁয়ে গিয়েছে। তথাগত সেই ভিডিয়োটি ভাগ করে নিয়েছেন সমাজমাধ্যমে। বিবৃতিকে সমর্থন করে লিখেছেন, “নিজেকে হাসির খোরাক করতে তো রীতিমতো বুকের পাটা লাগে। চারপাশে যা একেবারেই বিরল। বন্ধু হিসেবে, সিনিয়র হিসেবে, নরম মেরুদণ্ডের এই বাঙালি শিল্পীকুলের তরফে কুর্নিশ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE