Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
new Bengali music video

কণ্ঠে রূপম, গিটারে অমিত, পুজোর আগে বাংলা গানে ‘রক’-এর ছোঁয়া

রূপম ইসলামের কণ্ঠে নতুন বাংলা গান। থাকছে একাধিক চমক। জানাচ্ছে আনন্দবাজার অনলাইন।

Bengali singer Rupam Islam’s new song Nouka Bilashi launched on Friday

পুজোর আগে মুক্তি পাচ্ছে রূপম ইসলামের নতুন গান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৯
Share: Save:

আরজি কর আবহে বাঙালি উৎসবে ফিরবে না কি ফিরবে না, তা নিয়ে চর্চা অব্যাহত। তবে উৎসব যে আসছে, চারপাশ তার ইঙ্গিত দিচ্ছে। প্রতিবাদের পাশাপাশি কাজেও ফিরছে বাঙালি। শুক্রবার মুক্তি পাচ্ছে রূপম ইসলামের কণ্ঠে একটি নতুন গান ‘নৌকা বিলাসী’।

পুজোর আগে সাধারণ ‘পুজোর গান’ মুক্তির চল বেশি থাকে। সেখানে এই গানটি রক ঘরানার। গানের ভিডিয়োটি ব্যান্ড পারফরম্যান্সের আকারে সাজানো হয়েছে। শিলাদিত্য-সোমের সুরে গানটি গেয়েছেন রূপম। গিটারে রয়েছেন অমিত দত্ত। গীতিকার সোহম মজুমদার। মিউজ়িক ভিডিয়োটি পরিচালনা করেছেন রিঙ্গো। রূপম বললেন, ‘‘অমিত দত্তের সঙ্গে কাজ সব সময়েই শিক্ষণীয়। তা ছাড়া শিলাদিত্য-সোম খুব ভাল সঙ্গীত করেছেন। কাজটা উপভোগ করেছি।’’ তবে শহরের বর্তমান পরিস্থিতিকে মাথায় রেখেই রূপম জানিয়ে দিলেন, এই গানে তার কোনও ইঙ্গিত থাকবে না। রূপমের কথায়, ‘‘এই গানে নির্মল আনন্দ রয়েছে।’’

পুজোর আগে রক গান কেন? শিলাদিত্যের কথায়, ‘‘সময়ের সঙ্গে আধুনিক গানের ধারা পাল্টাচ্ছে। সেই ভাবনা থেকেই আমরা অন্য ধরনের একটা গান শ্রোতাদের উপহার দিতে চেয়েছিলাম।’’ আরজি কর-কাণ্ডের জেরে গানটির আনুষ্ঠানিক প্রকাশ পিছিয়ে দেওয়া হয়। শিলাদিত্য বললেন, ‘‘আন্দোলনের প্রতি আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। কিন্তু, মানুষকে তো কাজেও ফিরতে হবে! পুজোয় বাংলা ছবিও মুক্তি পাচ্ছে। একসঙ্গেই মানুষকে সব কাজ চালিয়ে যেতে হবে।’’

শিলাদিত্য জানালেন, পাঁচটি রক গানের একটি সিরিজ়ের পরিকল্পনা রয়েছে তাঁর। দ্বিতীয় গানটির বিষয়ে বাংলাদেশি সঙ্গীতশিল্পী জেমস-এর সঙ্গে কথাবার্তা চলছে তাঁর। ‘নৌকা বিলাসী’ আশা অডিয়ো থেকে মুক্তি পাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE