Advertisement
১৮ সেপ্টেম্বর ২০২৪
Swarup Biswas

পরিচালকদের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ স্বরূপের, মানহানির নোটিস পাঠাল ডিরেক্টর্স গিল্ড

রবিবার ফেডারেশন সভাপতির বিরুদ্ধে মামলা দায়ের করার কথা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করল ডিরেক্টর্স গিল্ড।

Image Of Swarup Biswas

স্বরূপ বিশ্বাস। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০
Share: Save:

‘সুরক্ষা বন্ধু কমিটি’র আনুষ্ঠানিক ঘোষণার পরেই ফেডারেশন সভাপতি স্বরূপ বিশ্বাস যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন পরিচালকদের বিরুদ্ধে। একাধিক সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, যৌন হেনস্থার ৬০ শতাংশ অভিযোগ পরিচালকদের বিরুদ্ধেই রয়েছে। তাঁর বক্তব্য প্রকাশ্যে আসার পরেই ক্ষোভে প্রকাশ করেন বাংলা বিনোদন দুনিয়ার পরিচালকেরা। দফায় দফায় বৈঠক করে ডিরেক্টর্স গিল্ড। রবিবার সংগঠনের পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে জানানো হয়েছে, এ বার পরিচালকেরা স্বরূপকে মানহানির মামলার নোটিস পাঠিয়েছেন। সবিস্তার জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল পরিচালকদের সংগঠনের সভাপতি সুব্রত সেনের সঙ্গে। তাঁর কথায়, “এখনও পর্যন্ত ৬৩ জন পরিচালক একযোগে স্বরূপের বিরুদ্ধে এই আইনি পদক্ষেপ করেছেন। এই সংখ্যা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। পরিচালকদের তরফ থেকে আইনজীবী সৌমাভ মুখোপাধ্যায় আইনি লড়াই লড়বেন।”

সুব্রত আরও জানিয়েছেন, শুধুই যৌন হেনস্থা নয়, ফেডারেশন সভাপতির বিরুদ্ধে গিল্ডের আরও অভিযোগ রয়েছে। পরিচালকদের বিরুদ্ধে অভিযোগের আঙুল তুলে স্বরূপ নাকি দাবি করেছিলেন, পরিচালকেরা আদৌ সংগঠনের সদস্য কি না তা তাঁর জানা নেই। এখানেও আপত্তি সংগঠনের। সুব্রতের কথায়, “আমরা প্রত্যেকে পরিচালক সংগঠনের সদস্য। আমাদের বিরুদ্ধে ভ্রান্ত খবর ছড়ানো হচ্ছে।” তিনি এ-ও জানিয়েছেন, ফেডারেশন সভাপতিকে এর পরেই প্রশ্ন করা হয়েছিল, তিনি কোথা থেকে এই ধরনের তথ্য পেয়েছেন? জবাবে স্বরূপ জানিয়েছিলেন, তিনি সমাজমাধ্যম এবংকানাঘুষোয় এমন একাধিক অভিযোগ শুনেছিলেন।

পরে আনন্দবাজার অনলাইনের কাছে ফেডারেশন সভাপতির এই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান পরমব্রত চট্টোপাধ্যায়। তাঁর পাল্টা দাবি ছিল, গিল্ডও ফেডারেশন সভাপতির নামে নানা প্রসঙ্গে একাধিক অভিযোগ শুনেছে। তথ্যপ্রমাণ না থাকায় কোনও সদস্য কখনও এই ধরনের নেতিবাচক মন্তব্য সংবাদমাধ্যমে করেননি। সেই জায়গা থেকেই সুব্রত সেন, হরনাথ চক্রবর্তী, কৌশিক গঙ্গোপাধ্যায়, সুদেষ্ণা রায়, সুমন মুখোপাধ্যায়, অনিরুদ্ধ রায়চৌধুরী, পরমব্রত চট্টোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য, ইন্দ্রনীল রায়চৌধুরী, জয়দীপ মুখোপাধ্যায়-সহ ৬৩ জনেরও বেশি পরিচালক ইতিমধ্যেই স্বাক্ষর করেছেন বলে গিল্ডের পক্ষ থেকে জানানো হয়েছে। সাত পাতার এই নোটিস যাবতীয় অভিযোগ এবং আইনি পদক্ষেপের কথা সবিস্তার জনিয়েছে ডিরেক্টর্স গিল্ড।

ডিরেক্টর্স গিল্ডের থেকে আইনি নোটিস পাওয়ার পরে কী পদক্ষেপ করতে চলেছেন স্বরূপ? জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করেছিল ফেডারেশন সভাপতির সঙ্গেও। তিনি সাফ বলেছেন, “নোটিসের জবাব নোটিসেই দেওয়া হবে। আইনি পদক্ষেপের প্রত্যুত্তর আইনি পথেই দেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swarup Biswas Directors Guild
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE