Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor's Rape and Death

এ পার বাংলার ‘মেয়েদের রাত দখল’ আঁচ ফেলেছে ও পারেও, কী বললেন পরিচালক ফারুকী?

মহিলাদের রাত দখলের কর্মসূচিতে সামিল হচ্ছেন দিল্লি, বেঙ্গালুরুর মহিলারা। এ বার যেন এই কমসূর্চিরই আঁচ পড়ল পদ্মা পাড়ে।

পদ্মা পাড় থেকে এল ফারুকীর বার্তা।

পদ্মা পাড় থেকে এল ফারুকীর বার্তা। গ্রাফিক : শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৫:৩১
Share: Save:

উত্তাল বাংলাদেশের ছবি এখনও টাটকা। ‘সুশাসন’-এর দাবিতে পথে নেমে আন্দোলন করেছিলেন সে দেশের মহিলারা। শুধু তারকারা নন, সাধারণ নাগরিক থেকে ছাত্রী সকলকেই দেখা গিয়েছিল পথে। বিতর্ক থাকলেও তাঁদের লড়াইকে কুর্নিশ জানিয়েছিলেন এ পারের মানুষ। এ বার সংহতি ও পার থেকে।

১৪ অগস্টের রাত জেগে থাকবে সারা বাংলা, রাস্তায়। তেমনই ডাক দিয়েছেন আন্দোলনকারীরা। গোটা দেশের নজর এখন সেই রাতের দিকে। বুধবার মধ্যরাতে মেয়েদের রাত দখলের কর্মসূচি। গত ১০ অগস্ট ফেসবুকে পোস্ট করে মেয়েদের রাত দখলের আহ্বান জানিয়েছিলেন প্রেসিডেন্সির প্রাক্তনী রিমঝিম সিংহ। প্রথম শুধু যাদবপুরের কথাই ভেবে এই কর্মসূচি। ধীরে ধীরে যুক্ত হয় অ্যাকাডেমি অফ ফাইন আর্টস চত্বর এবং কলেজ স্ট্রিট। ধীরে ধীরে বাড়তে শুরু করে জমায়েত স্থলের সংখ্যা। তিন থেকে বেড়ে এখন তা প্রায় ৩০০। শহর থেকে মফস্সল, রাজ্য ছাড়িয়ে সারা দেশে ছাড়িয়ে পড়েছে রাতের রাস্তা দখলের কর্মসূচি। মুম্বইয়ের পশ্চিম আন্ধেরির এক শপিং মলে ১৪ অগস্ট রাত সাড়ে ১১টায় মহিলাদের জমায়েতের ডাক দেওয়া হয়েছে। এই প্রতিবাদে সামিল হচ্ছেন দিল্লি, বেঙ্গালুরুর মহিলারাও। এ বার যেন এই কমসূ্র্চি আঁচ পড়ল পদ্মা পাড়ে। বার্তা দিলেন ওপার বাংলার খ্যাতনামী পরিচালক মোস্তফা সারোয়ার ফারুকী।

শেখ হাসিনা সরকারের অপসারণের দাবিতে যখন পথে নেমেছিল বাংলাদেশের যুবসমাজ। কার্যত রণক্ষেত্র গোটা দেশ। সেই সময় তাঁদের দেশে যে সব তারকারা এগিয়ে এসে গণআন্দোলনের পক্ষে দাঁড়িয়েছিলেন, মোস্তফা সারোয়ার ফারুকী তাঁদেরই অন্যতম একজন। প্রতি মুহূর্তে বাংলাদেশের যুব সমাজের পাশে থাকার অঙ্গীকার করেছেন তিনি। এ বার তিনি এগিয়ে এলেন এ পার বাংলার নারীদের জন্যও। দিলেন পাশে থাকার বার্তা। পরিচালক লেখেন, ‘‘হ্যালো কলকাতা, তোমাদের রাত দখলের লড়াইয়ে সঙ্গে আছি।’’ এই মুহূর্তে ও পার বাংলায় বাস গায়িকা সুনিধি নায়েকও সমাজমাধ্যমে এই কমসূর্চিকে সমর্থন জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE