Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Swara Bhasker

যৌন হেনস্থা নিয়ে সরব স্বরা! ‘পুরুষতান্ত্রিক’ বিনোদন জগৎ নিয়ে বিস্ফোরক অভিনেত্রী

এমনকি, কেউ যদি ছবির ভালর জন্য সুপরামর্শও দেন, তা হলেও তাঁকে কোনও গুরুত্ব দেওয়া হয় না।

Actress Swara Bhasker says that she is heartbroken after seeing the findings in Hema Commission Report

স্বরা ভাস্কর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ১৪:৩২
Share: Save:

এ বার চলচ্চিত্র জগতে যৌন হেনস্থা নিয়ে মুখ খুললেন স্বরা ভাস্কর। সম্প্রতি মালয়ালম চলচ্চিত্র জগতে যৌন হেনস্থা নিয়ে রিপোর্ট পেশ করেছে হেমা কমিশন। বলিউড-সহ দেশের গোটা বিনোদন জগতে কী ভাবে পুরুষতন্ত্রের আধিপত্য রয়েছে, তা নিয়ে কথা বলেন স্বরা। বিনোদন জগতের যৌন হেনস্থা ও হিংসার ঘটনা প্রকাশ্যে আনার জন্য ‘উইমেন ইন সিনেমা কালেকটিভ’-কে কৃতজ্ঞতাও জানিয়েছেন অভিনেত্রী।

হেমা কমিশনের রিপোর্ট দেখে ভেঙে পড়েছেন বলেও জানান স্বরা। অভিনেত্রী তাঁর পোস্টে লিখেছেন, “কমিশনের রিপোর্ট থেকে যা উঠে এসেছে, তা দেখে আমি ভেঙে পড়েছি। খারাপ লাগছে, কারণ এই রিপোর্টের সঙ্গে নিজের অভিজ্ঞতার মিল খুঁজে পেয়েছি।”

স্বরা তাঁর পোস্টে আরও লেখেন, “বিনোদন জগত শুধু পুরুষতান্ত্রিকই নয়, বলা ভাল, একনায়কতন্ত্র চলে এই জগতে। সফল অভিনেতারা মুহূর্তে ভগবানের তকমা পেয়ে যান এবং তাঁরা যা করেন সবই যেন ঠিক। তাঁরা যদি অসন্তোষ তৈরি করার মতো কিছু করেন, অন্যেরা সেটা এড়িয়ে যান।” এই সব পরিস্থিতির কেউ প্রতিবাদ করলে তাঁকেই সমস্যার সূত্র হিসেবে ধরে নেওয়া হয়, দাবি স্বরার।

ছবি তৈরির সময়ে কেউ যদি কোনও বিষয় সুপরামর্শ দিতে চান, অধিকাংশ সময়ই তা শোনা হয় না। গুরুত্বই দেওয়া হয় না। স্বরার কথায়, “বিনোদন জগৎ সব সময়ে পুরুষের কথা মতোই চলে এসেছে। পুরুষের ক্ষমতায় চলে। নীতিগত ভাবে কেউ সঠিক কথা বললেও, কেউ কোনও গুরুত্ব দেয় না। পুরুষতন্ত্রকে এগিয়ে নিয়ে যাওয়া আসলে সুবিধাজনক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swara Bhasker Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE