Advertisement
১৫ সেপ্টেম্বর ২০২৪
Kangana Ranaut

সন্ত্রাসবাদীদের নাম ‘ভোলা’ ও ‘শঙ্কর’ কেন! ওয়েব সিরিজ়ের বিতর্ক নিয়ে মুখ খুললেন কঙ্গনা

বিজয় বর্মা অভিনীত সিরিজ়ে অপহরণকারীদের নাম রাখা হয়েছে ‘ভোলা’ ও ‘শঙ্কর’। সিরিজ়ে অপহরণকারীদের হিন্দু নামকরণের জন্যই সমস্যার সূত্রপাত।

Actress Kangana Ranaut reacts to the controversy of Vijay Verma starrer web series

(বাঁ দিকে) ‘আইসি এইট ওয়ান ফোর—দ্য কান্দাহার হাইজ্যাক’ ওয়েব সিরিজ়ের পোস্টার, কঙ্গনা রানাউত (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪৩
Share: Save:

বিতর্কের কেন্দ্রে ওয়েব সিরিজ় ‘আইসি এইট ওয়ান ফোর—দ্য কান্দাহার হাইজ্যাক’। ১৯৯৯ সালে বিমান অপহরণের ঘটনা নিয়ে তৈরি এই সিরিজ়। অভিযোগ, সিরিজ়ে বদলে দেওয়া হয়েছে বিমান অপহরণকারীদের নাম। বিজয় বর্মা অভিনীত সিরিজ়ে অপহরণকারীদের নাম রাখা হয়েছে ‘ভোলা’ ও ‘শঙ্কর’। সিরিজ়ে অপহরণকারীদের হিন্দু নামকরণের জন্যই সমস্যার সূত্রপাত। এ বার এই প্রসঙ্গে মুখ খুললেন কঙ্গনা রানাউত।

এই সিরিজ়ে ভুল তথ্য প্রদর্শন করা হয়েছে বলেও অভিযোগ তুলেছে দর্শকের একাংশ। কঙ্গনা দাবি করেছেন, অনুভব সিংহ এই সিরিজ়ে তথ্য বিকৃত করেছেন এবং নিজেদের রাজনৈতিক মতামতের সঙ্গে সামঞ্জস্য রেখে ঘটনাকে পর্দায় তুলে ধরেছেন।

কঙ্গনা নিজেও তাঁর আসন্ন ছবির জন্য বিতর্কের মুখে পড়েছেন। ইতিহাস বিকৃত করার অভিযোগে তাঁর ছবি ‘ইমার্জেন্সি’পড়েছে সেন্সর বোর্ডের কোপে। স্থগিত হয়েছে ছবিমুক্তি। সেই প্রসঙ্গে ক্ষোভ উগরে দিয়েছেন অভিনেত্রী।

কঙ্গনা ‘আইসি এইট ওয়ান ফোর—দ্য কান্দাহার হাইজ্যাক’সিরিজ়ের নাম উল্লেখ না করে লিখেছেন, “অদ্ভুত আইন হল, ওটিটি প্ল্যাটফর্মে সেন্সরের কোপ ছাড়া নগ্নতা ও হিংসা দেখানো হচ্ছে। এমনকি নিজেদের রাজনৈতিক উদ্দেশ্য সাধন করতে সত্য ঘটনার তথ্যও পাল্টে দেওয়া হচ্ছে। দেশদ্রোহী উদ্দেশ্য সাধনের জন্য সারা দেশে বামপন্থীদের অবাধ স্বাধীনতা থাকে। কিন্তু দেশের সংহতির স্বার্থে তৈরি ছবির ক্ষেত্রেই সেন্সর বোর্ডের কোপ পড়ে। যাঁরা ভারতকে টুকরো করতে চান না, তাঁদের উপরেই সেন্সর বোর্ডের বাধা থাকে।”

‘আইসি এইট ওয়ান ফোর—দ্য কান্দাহার হাইজ্যাক’-এ অভিনয় করেছেন নাসিরুদ্দিন শাহ, পঙ্কজ কপূর, দিয়া মির্জ়া, পত্রলেখা-সহ আরও অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE