Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
MOEFCC Recruitment 2023

পরিবেশ বিজ্ঞানে স্নাতকোত্তর প্রার্থী নিয়োগ কেন্দ্রীয় সংস্থায়, জেনে নিন আবেদনের শর্তাবলি

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের বায়োস্ফিয়ার রিসার্ভ ডিভিশনের জন্য কনসালট্যান্ট প্রয়োজন। এক থেকে তিন বছরের চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে প্রার্থী।

Ministry of Environment, Forest and Climate Change

কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১১:২৯
Share: Save:

পরিবেশ বিজ্ঞান নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করেছেন, এমন পড়ুয়ারা কাজ খুঁজছেন? তাঁদের চাকরি করার সুযোগ রয়েছে কেন্দ্রীয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকে। মন্ত্রকের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, বায়োস্ফিয়ার রিজার্ভ ডিভিশনে কনসালট্যান্ট প্রয়োজন। কারা আবেদন করতে পারবেন? মাসে বেতন মিলবে কত? এই সমস্ত বিষয়ে রইল প্রয়োজনীয় তথ্য।

আবেদনকারীর শিক্ষাগত যোগ্যতা:

পরিবেশ বিজ্ঞান, জীবনবিজ্ঞান বা সমতুল্য কোনও বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে, এমন প্রার্থীরা কনসালট্যান্ট পদের জন্য আবেদন করতে পারবেন।

পাশাপাশি, যাঁরা এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ব্যাচেলর অফ ইঞ্জিনিয়ারিং (বিই) ডিগ্রি অর্জন করেছেন, তাঁদের আবেদনও গ্রহণ করা হবে। শূন্যপদ এক।

অভিজ্ঞতা এবং দক্ষতা:

প্রার্থীর পাঁচ বছর পরিবেশ, বাস্তুতন্ত্র বিভাগে কাজের অভিজ্ঞতা থাকা দরকার। এর পাশাপাশি, জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম নিয়ে তিন বছরের কাজের অভিজ্ঞতা থাকলে প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে।

বয়স:

অনূর্ধ্ব ৪০ বছর বয়সি প্রার্থীরা কনসালট্যান্ট পদের জন্য আবেদন করতে পারবেন।

বেতন:

এই পদে ৮০ হাজার টাকা পর্যন্ত বেতন পেতে পারেন নির্বাচিত প্রার্থী। চুক্তির ভিত্তিতে এই পদে নিয়োগ করা হবে।

উল্লিখিত পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ২৮ জুন, ২০২৩। এই বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার ২১ দিনের মধ্যে আবেদন পত্র পাঠাতে হবে। ইমেল মারফত অনলাইনে আবেদন পেশ করতে পারবেন প্রার্থীরা। আবেদন এবং নিয়োগ সংক্রান্ত অন্যান্য তথ্যের জন্য প্রার্থীরা সংস্থার ওয়েবসাইট দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE