Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
IISER Kolkata Recruitment 2024

প্রজেক্ট ফেলো প্রয়োজন আইআইএসইআর কলকাতায়, কারা আবেদন করতে পারবেন?

কেন্দ্রীয় সরকারের ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির অর্থানুকূল্যে একটি প্রকল্পে গবেষণার কাজ চলছে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের তরফে ওই প্রকল্পের জন্যই প্রজেক্ট ফেলো হিসাবে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তি প্রয়োজন।

Indian Institute of Science Education and Research, Kolkata.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ, কলকাতা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ১৭:৪১
Share: Save:

কেন্দ্রীয় সংস্থায় কাজের সুযোগ। কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চের একটি গবেষণা প্রকল্পে কর্মী প্রয়োজন। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে নিয়োগের একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিষ্ঠানের কেমিক্যাল সায়েন্সেস বিভাগের একটি গবেষণা প্রকল্পের জন্য প্রজেক্ট ফেলো প্রয়োজন। কেন্দ্রীয় সরকারের ডিপার্টেমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি-সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড (ডিএসটি-এসইআরবি)-এর তরফে ওই গবেষণা প্রকল্পে আর্থিক অনুদান দেওয়া হবে। শূন্যপদ একটি।

প্রজেক্ট ফেলো হিসাবে পদার্থবিদ্যা, রসায়ন কিংবা গণিতের মধ্যে যে কোনও একটি বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের আবেদন গ্রহণ করা হবে। এ ক্ষেত্রে আবেদনকারী ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (নেট) উত্তীর্ণ হয়ে থাকলে, তাঁকে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। তবে গ্র্যাজুয়েশন অ্যাপটিটিউড টেস্ট (গেট) উত্তীর্ণ ব্যক্তিরাও শর্তসাপেক্ষে আবেদনপত্র জমা দিতে পারবেন। এ ছাড়াও আবেদনকারীদের কোয়ান্টাম মেকানিক্স নিয়ে কাজের পূর্বঅভিজ্ঞতা থাকা প্রয়োজন।

ইন্টারভিউয়ের মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। তাই ৭ এপ্রিলের মধ্যে ইমেল মারফত আগ্রহীদের আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনপত্রের সঙ্গে জীবনপঞ্জি, শিক্ষাগত যোগ্যতার নথি এবং কর্মজীবনের শংসাপত্র-সহ অন্যান্য নথিও পাঠাতে হবে। মোট এক বছরের জন্য প্রজেক্ট ফেলো হিসাবে নিযুক্ত ব্যক্তিকে কাজ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের তরফে আরও জানানো হয়েছে, সংশ্লিষ্ট গবেষণা প্রকল্পে কাজের চাহিদার ভিত্তিতে ওই মেয়াদ তিন বছর পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে। নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও তথ্য এবং শর্তাবলি জানতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Project Fellow Recruitment IISER Kolkata Jobs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE