Advertisement
Back to
New Modi Government

৭২ জনের মন্ত্রিসভায় ১০ শতাংশের কম মহিলা! মোদী কাদের রাখলেন, কাদের জুড়লেন এ বার

রবিবার তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন নরেন্দ্র মোদী। এর পর একে একে শপথ নিলেন তাঁর মন্ত্রিসভার ৩০ জন পূর্ণমন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী (পাঁচ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত-সহ)।

নির্মলা সীতারামন এবং অন্নপূর্ণা দেবী।

নির্মলা সীতারামন এবং অন্নপূর্ণা দেবী। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ২৩:২০
Share: Save:

রবিবার তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন নরেন্দ্র মোদী। এর পর একে একে শপথ নিলেন তাঁর মন্ত্রিসভার ৩০ জন পূর্ণমন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী (পাঁচ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত-সহ)। সেই ৭১ জনের মধ্যে মহিলা মন্ত্রীর সংখ্যা সাত। যা আগের মোদী মন্ত্রিসভার তুলনায় কম। আগের মোদী মন্ত্রিসভায় শেষ বার ২০২১ সালে রদবদলের পর ১১ জন মহিলা সাংসদ মন্ত্রী হয়েছিলেন। তখন মন্ত্রিসভার সদস্য সংখ্যা ছিল ৭৮। অর্থাৎ, মহিলা অংশগ্রহণের হার ছিল ১৪ শতাংশ। এ বার হল ১০ শতাংশেরও কম।

সংখ্যাতত্ত্বের বিচারে এ বার মোদী মন্ত্রিসভায় মহিলাদের গুরুত্ব কমেছে বলেই মনে করছেন অনেকে। অতীতেও একই অভিযোগ তুলেছে বিরোধীরা। বিশেষত পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল। প্রসঙ্গত, বাংলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভাতেও মহিলা মন্ত্রীর সংখ্যা বর্তমানে সাত। কিন্তু মন্ত্রিসভার সদস্য সংখ্যা সব মিলিয়ে ৪৩। সেই হিসাবে মহিলাদের অংশগ্রহণের হার ১৬ শতাংশ। বিজেপির অবশ্য দাবি, মোদী সরকার যতটা মহিলাদের গুরুত্ব দিয়েছে, তা আগে কোনও সরকার দেয়নি! তাদের যুক্তি, আগের মন্ত্রিসভায় ১১ জন মহিলার মন্ত্রী হওয়ার পরিসংখ্যান গত ১৭ বছরে সর্বোচ্চ ছিল।

এ বার মোদী মন্ত্রিসভায় যে সাত জন মহিলা শপথ নিলেন, তাঁদের মধ্যে পূর্ণমন্ত্রী হয়েছেন দু’জন— নির্মলা সীতারামন এবং অন্নপূর্ণা দেবী। বাকিরা প্রতিমন্ত্রী।

নির্মলা সীতারামন

অরুণ জেটলির পর প্রথম মোদী সরকারের অর্থমন্ত্রী হয়েছিলেন নির্মলা। এর পর ২০১৯ সালে দ্বিতীয় বার দিল্লির ক্ষমতা দখলের পরেও তাঁকেই অর্থমন্ত্রী করেছিলেন মোদী। তৃতীয় মোদী মন্ত্রিসভাতেও ঠাঁই হল নির্মলার। তিনি বর্তমানে রাজ্যসভার সাংসদ।

অন্নপূর্ণা দেবী

পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন ঝাড়খণ্ডের কোডারমা থেকে জয়ী বিজেপি সাংসদ অন্নপূর্ণা। ১৯৯৮ সালে আরডেডি বিধায়ক তথা স্বামী রমেশ যাদবের মৃত্যুর পরেই রাজনীতিতে পা দিয়েছিলেন তিনি। ২০২১ সালে প্রথম বার মোদী মন্ত্রিসভায় জায়গা পেয়েছিলেন।

অনুপ্রিয়া পটেল

প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিলেন এনডিএ-র শরিক দল আপনা দল (সোনেলাল)-এর নেত্রী তথা উত্তরপ্রদেশের সাংসদ অনুপ্রিয়া পটেল। তিনি মির্জাপুর থেকে জিতেছেন। ৩৫ হাজারের বেশি ভোটে হারিয়েছেন সমাজবাদী পার্টির প্রার্থী রমেশচাঁদ বিন্দকে।

শোভা করন্দলজে

প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিলেন কর্নাটকের বিজেপি নেত্রী শোভা করন্দলজে। কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পার ঘনিষ্ঠ বলেই পরিচিত আরএসএস থেকে উঠে আসা এই নেত্রী। তিনি তিন বার সাংসদ হলেন। ২০২১ সালে মোদী মন্ত্রিসভায় জায়গা পেয়েছিলেন।

রক্ষা খাড়সে

প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিলেন মহারাষ্ট্রের জলগাঁও জেলার রাভের কেন্দ্রের তিন বারের সাংসদ তথা প্রবীণ এনসিপি নেতা একনাথ খাড়সের পুত্রবধূ রক্ষা খাড়সে। লোকসভা ভোটে শরদ পওয়ারের এনসিপির প্রার্থীকে দু’লাখ ৭২ হাজার ভোটে হারিয়েছেন তিনি।

সাবিত্রী ঠাকুর

সাবিত্রীও প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন। মধ্যপ্রদেশের ধর কেন্দ্র থেকে জিতে সাংসদ হয়েছেন তিনি। দু’লাখ ১৮ হাজার ভোটে হারিয়েছেন কংগ্রেস প্রার্থী রাধেশ্যাম মুভেলকে।

নিমুবেন জয়ন্তিভাই বামভানিয়া

প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিলেন গুজরাতের ভাবনগর কেন্দ্রের বিজেপি সাংসদ নিমুবেন জয়ন্তিভাই বামভানিয়া । সাড়ে চার লাখেরও বেশি ভোটে কংগ্রেস প্রার্থী উমেশভাই নারাণভাই মাকওয়ানাকে হারিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Modi Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE