Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
WB SET Registration 2024

অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হতে চান? প্রকাশিত হল স্টেট এলিজিবিলিটি টেস্ট-এর সূচি

পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের তরফে ২৬ তম স্টেট এলিজিবিলিটি টেস্টের সূচি প্রকাশিত হয়েছে। কবে আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হবে, কবে পরীক্ষা নেওয়া হবে, সেই সমস্ত তথ্য পেশ করা হয়েছে তাতে।

Professor.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ১৪:৫৫
Share: Save:

রাজ্য অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে নিয়োগ প্রক্রিয়া শুরু। এই মর্মে পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের তরফে একটি বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে বলা হয়েছে, এ রাজ্যে ২৬তম স্টেট এলিজিবিলিটি টেস্ট নেওয়া হবে ১৫ ডিসেম্বর, ২০২৪, রবিবার। । চলতি মাস থেকেই আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হবে।

এই পরীক্ষা তাঁরাই দিতে পারবেন, যাঁরা স্নাতকোত্তর স্তরে ৫৫ শতাংশ বা তার বেশি নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছেন। তবে আবেদনের ক্ষেত্রে বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই। বাংলা, ইংরেজি, লাইব্রেরি সায়েন্স, ভৌতবিজ্ঞান-সহ মোট ৩৩টি বিষয়ে দু’টি সেশনে দু’টি পেপারে পরীক্ষা চলবে। প্রথম সেশনের পরীক্ষা এক ঘণ্টা এবং দ্বিতীয় সেশনের পরীক্ষা দু'ঘণ্টার মধ্যে সম্পন্ন হবে। প্রথম পেপারে ১০০ এবং দ্বিতীয় পেপারে ২০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে।

এই পরীক্ষায় উত্তীর্ণদের ৪০ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। তবেই তাঁরা অ্যাসিস্ট্যান্ট প্রফেসর হওয়ার যোগ্য হয়ে উঠবেন। রাজ্যের ৩৩টি জেলায় এই পরীক্ষা দেওয়ার সুযোগ থাকবে। সব মিলিয়ে মোট দু’টি জেলা পরীক্ষার্থীরা বেছে নেওয়ার সুযোগ পাবেন। এর জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা হবে।

১ অগস্ট থেকে ৩১ অগস্ট পর্যন্ত পশ্চিমবঙ্গ কলেজ সার্ভিস কমিশনের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন জমা দেওয়া যাবে। এগজ়ামিনেশন ফি হিসাবে অসংরক্ষিত প্রার্থীদের ১,৩০০ টাকা, তফশিলি জাতি ও উপজাতিভুক্ত প্রার্থী এবং তৃতীয় লিঙ্গের আবেদনকারীদের ৩২৫ টাকা এবং অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্ত ব্যক্তিদের ৬৫০ টাকা জমা দিতে হবে।

আবেদনপত্রের ত্রুটি সংশোধনের জন্য ৯ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত পোর্টাল চালু রাখা হবে। ১৫ ডিসেম্বর প্রথম পত্রের পরীক্ষার জন্য সকাল ৯টা এবং দ্বিতীয় পত্রের পরীক্ষার জন্য বেলা ১১টা ৪৫ নাগাদ পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রথম পত্রের পরীক্ষা বেলা সাড়ে ১১টা এবং দ্বিতীয় পত্রের পরীক্ষা দুপুর ২টো নাগাদ শেষ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE