Advertisement
২০ মে ২০২৪
WBCHSE New Syllabus

একাদশে কোন স্কুলে, কারা পড়াতে পারবেন ‘সায়েন্স অফ ওয়েল বিয়িং’? জানাল শিক্ষা সংসদ

নতুন বিষয়গুলি যে শিক্ষকেরা পড়াবেন, তাঁদের সেই বিষয়ের সমস্ত উত্তরপত্র দেখারও সম্মতিপত্র জমা দিতে হবে স্কুলগুলিকে।

WBCHSE

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৮:৩৫
Share: Save:

উচ্চ মাধ্যমিক স্তরে এ বছর থেকে সিমেস্টার ব্যবস্থার পাশাপাশি পড়ানো হবে নানা নতুন বিষয়। জাতীয় শিক্ষা নীতি মেনে ‘ইন্টারডিসিপ্লিনারি লার্নিং’-এ জোর দেওয়ার জন্য বিভিন্ন ‘সাবজেক্ট কম্বিনেশন’ তৈরি করা হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। এর জন্য পড়ুয়াদের ন্যূনতম যোগ্যতার মাপকাঠিও ধার্য করা হয়েছে। পাশাপাশি সম্প্রতি আরও একটি বিজ্ঞপ্তির মাধ্যমে সংসদের তরফে একাদশ-দ্বাদশে একটি নতুন বিষয় পড়ানোর জন্য স্কুলের শিক্ষকদের কেমন যোগ্যতা থাকতে হবে, তাও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে ‘সায়েন্স অফ ওয়েল বিয়িং’ বা ভাল থাকার বিজ্ঞান নামক যে নতুন বিষয়টি পাঠ্যক্রমে যোগ করা হয়েছে, সেটি পড়ানোর জন্য যোগ্যতার মাপকাঠি ধার্য করা হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, যে সমস্ত স্কুলে উচ্চ মাধ্যমিক স্তরে মনোবিদ্যা বা সাইকোলজি পড়ানো হয়, সেখানে এই নতুন বিষয়টি পড়ানো যাবে। পাশাপাশি, যে স্কুলগুলিতে বায়োলজিক্যাল সায়েন্স (জীববিদ্যা) বা নিউট্রিশন (পুষ্টিবিদ্যা) বা হেলথ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন বা হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্টের মধ্যে যে কোনও দু’টি বিষয় পড়ানো হয়, সেখানেও পড়ানো যাবে ‘সায়েন্স অফ ওয়েল বিয়িং’। স্কুলগুলিতে যথাযথ শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন মনোবিদ্যার শিক্ষিকারাই এই নয়া বিষয়টি পড়াতে পারবেন। এ ছাড়া বায়োলজিক্যাল সায়েন্স এবং নিউট্রিশন বা বায়োলজিক্যাল সায়েন্স এবং হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বা বায়োলজিক্যাল সায়েন্স এবং হেলথ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন বা নিউট্রিশন এবং হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট বা নিউট্রিশন এবং হেলথ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন বা হিউম্যান ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট এবং হেলথ অ্যান্ড ফিজ়িক্যাল এডুকেশন-এর শিক্ষক-শিক্ষিকারা যৌথ ভাবে এই নতুন বিষয়টি পড়াতে পারবেন।

এ প্রসঙ্গে শিক্ষা সংসদের সেক্রেটারি প্রিয়দর্শিনী মল্লিক বলেছেন, “জাতীয় শিক্ষানীতির ‘ইন্টারডিসিপ্লিনারি লার্নিং’-এর বিষয়টি মাথায় রেখে এ বছর থেকে বিভিন্ন রকমের ‘সাবজেক্ট কম্বিনেশন’ চালু করা হয়েছে। পাশাপাশি, রাখা হয়েছে কিছু ‘অ্যামালগামেটেড সাবজেক্ট’ও। সায়েন্স অফ ওয়েল বিয়িং বিষয়টি সেরকমই একটি বিষয়। এখানে পড়ুয়াদের এক দিকে যেমন দার্শনিক দৃষ্টিভঙ্গির মাধ্যমে ভাল থাকার হদিশ দেওয়া হবে, অন্য দিকে শেখানো হবে একটি সুস্থ জীবন কাটাবার জন্য কী কী বৈজ্ঞানিক পদ্ধতি এবং কৌশল অনুসরণ করা যায়।’

এ ক্ষেত্রে উল্লেখ্য, নতুন বিষয়গুলি যে শিক্ষকেরা পড়াবেন, তাঁদের সেই বিষয়ের সমস্ত উত্তরপত্র দেখারও সম্মতিপত্র জমা দিতে হবে স্কুলগুলিকে।

প্রসঙ্গত, এর আগে পড়ুয়াদের জন্য শিক্ষা সংসদের তরফে বিভিন্ন ‘সাবজেক্ট কম্বিনেশন’-এর সেট প্রকাশ করা হয়েছিল। পাশাপাশি বিভিন্ন বিষয় বাছাইয়ের জন্য পড়ুয়াদের মাধ্যমিকে কোন বিষয়ে ন্যূনতম কত নম্বর থাকতে হবে, তাও জানানো হয়েছিল বিজ্ঞপ্তির মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE