Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Certificate Course for 12th pass

তিন মাসের কোর্সে বায়োটেকনোলজির খুঁটিনাটি শেখাবে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সেন্টার অফ কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই)-এর তরফে ফান্ডামেন্টাল অ্যান্ড অ্যাপ্লায়েড বায়োটেকনোলজি কোর্সটি করানো হবে।

Biotechnology.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৫:৪৪
Share: Save:

বায়োটেকনোলজি নিয়ে পড়তে আগ্রহীদের বিশেষ কোর্স করার সুযোগ। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সেন্টার অফ কন্টিনিউয়িং অ্যান্ড অ্যাডাল্ট এডুকেশন (সিসিএই)-এর তরফে তিন মাসের একটি সার্টিফিকেট কোর্স করানো হবে। কোর্সের নাম, ‘ফান্ডামেন্টাল অ্যান্ড অ্যাপ্লায়েড বায়োটেকনোলজি’। ওই কোর্সের মাধ্যমে বায়োটেকনোলজির ভিত্তিগত ও প্রায়োগিক দিকগুলি সম্পর্কে শেখানো হবে।

এই কোর্সটির ক্লাস সপ্তাহে দু’দিন করে করানো হবে। ক্লাস করাবেন বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি মেম্বাররা। তবে, ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি)-র মতো প্রতিষ্ঠানের অধ্যাপকেরাও বিশেষ বিষয়গুলি শেখাবেন, এমনটাই জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর ডিসটেন্স অ্যান্ড অনলাইন এডুকেশনের জ়ুলজি বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর সোমা ভট্টাচার্য।

তিনি আরও বলেন, “এই কোর্সটি বায়োটেকনোলজি বিষয়টি নিয়ে পড়াশোনা করতে চান, এমন দ্বাদশ উত্তীর্ণ থেকে শুরু করে স্নাতক কিংবা স্নাতকোত্তর যোগ্যতা সম্পন্ন ব্যক্তিরাও করার সুযোগ পাবেন। কোর্স সম্পূর্ণ হওয়ার পর অংশগ্রহণকারীদের সার্টিফিকেট দেওয়া হবে।”

কোর্সটি করতে আগ্রহীদের ২০০ টাকা জমা দিয়ে একটি ফর্ম পূরণ করে আবেদন জানাতে হবে। এ ক্ষেত্রে ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ-ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। ইমেল মারফত কিংবা ডাকযোগে আবেদনপত্র গ্রহণ করা হবে। কোর্স ফি হিসাবে ৫,০০০ টাকা ধার্য করা হয়েছে। আবেদন ৩১ অক্টোবর পর্যন্ত গ্রহণ করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE