Advertisement
২১ অক্টোবর ২০২৪
PhD Admission 2024

ফরেস্ট্রি-সহ বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ে

কৃষিবিদ্যা এবং উদ্যানবিদ্যা শাখার বিভিন্ন বিষয়ে পিএইচডি করতে পারবেন আগ্রহীরা।

Uttar Banga Krishi Viswavidyalaya.

উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২৪ ১৩:০৫
Share: Save:

কৃষিবিদ্যার বিভিন্ন বিষয় নিয়ে পিএইচডি করার সুযোগ। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তিতে এই বিষয়ে বিশদ তথ্য প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, কৃষিবিদ্যার সঙ্গে উদ্যানবিদ্যার বেশ কিছু বিষয় নিয়েও পিএইচডি করার সুযোগ থাকছে। সংশ্লিষ্ট বিষয়ের তালিকা নীচে দেওয়া হল।

এগ্রিকালচারাল ইকোনমিক্স, এনটোমোলজি, এগ্রিকালচারাল এক্সটেনশন এডুকেশন, এগ্রিকালচারাল স্ট্যাটিস্টিক্স, অ্যাগ্রোনমি, বায়োকেমিস্ট্রি, জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং, প্ল্যান্ট প্যাথোলজি, সিড সায়েন্স অ্যান্ড টেকনোলজি, সয়েল সায়েন্স, ফ্লোরিকালচার অ্যান্ড ল্যান্ডস্কেপিং, ফরেস্ট্রি, ফ্রুট সায়েন্স; প্ল্যান্টেশন, স্পাইসেস, মেডিসিনাল্যান্ড অ্যারোম্যাটিক ক্রপস, পোস্টহারভেস্ট ম্যানেজমেন্ট, ভেজিটেবল সায়েন্স— এই সমস্ত বিষয়ে পিএইচডি করার সুযোগ মিলবে।

যে সমস্ত পড়ুয়া কৃষিবিদ্যা, উদ্যানবিদ্যা, ফরেস্ট্রি সায়েন্স বিষয়ে ৬৫ শতাংশ কিংবা তার বেশি নম্বর পেয়ে স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, তাঁরাই উল্লিখিত বিষয়ে পিএইচডি করার সুযোগ পাবেন। এ ক্ষেত্রে তাঁদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের অধীনে অন্তত এক বছরের ডিসার্টেশনের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। বয়স ২৩ বছর কিংবা তার বেশি হতে হবে।

আগ্রহীদের অনলাইনে আবেদনপত্র জমা দিতে হবে। আবেদনমূল্য ১,৫০০ টাকা। ২৫ অক্টোবর পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। প্রবেশিকার মাধ্যমে পদপ্রার্থীদের যোগ্যতা যাচাই করা হবে। ওই পরীক্ষায় ৭০ নম্বরের প্রশ্ন থাকবে। এই বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE