Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
BU Admission 2024

হিউম্যান জেনেটিক্স নিয়ে পড়তে আগ্রহী? কী ভাবে, কোথায় আবেদন করবেন?

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে মলিকিউলার বায়োলজির সঙ্গে হিউম্যান জেনেটিক্স নিয়ে স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ রয়েছে। এ ছাড়াও বিজ্ঞান শাখার ১৭টি এবং কলা শাখার ২৪টি বিভাগে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Burdwan University.

বর্ধমান বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৪ ১৪:০১
Share: Save:

হিউম্যান জেনেটিক্স নিয়ে পড়তে চান? বর্ধমান বিশ্ববিদ্যালয়ে মলিকিউলার বায়োলজির সঙ্গে উল্লিখিত বিষয়টি স্নাতকোত্তর স্তরে পড়ানো হবে। এই মর্মে সদ্যই একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, এনভায়রনমেন্টাল সায়েন্স, মাইক্রোবায়োলজি, বায়োকেমিস্ট্রি কিংবা লাইফ সায়েন্সেস শাখার কোনও বিষয়ে স্নাতকরা মলিকিউলার বায়োলজি অ্যান্ড হিউম্যান জেনেটিক্স বিষয়টি নিয়ে পড়তে পারবেন।

তবে ফার্মাসি, মৎস্যবিজ্ঞান, ভেটেরিনারি সায়েন্স বিষয়ে স্নাতক ব্যক্তিরা সংশ্লিষ্ট বিষয় নিয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। কোর্সের জন্য ৩৬টি আসন বরাদ্দ করা হয়েছে। অ্যাডমিশন ফি হিসাবে ১১,৭৩০ টাকা জমা দিতে হবে।

উল্লিখিত বিষয়টি ছাড়াও বিজ্ঞান শাখার বায়োটেকনোলজি, উদ্ভিদবিদ্যা, রসায়ন, এনভায়রনমেন্টাল সায়েন্স, ভূগোল, গণিত, মাইক্রোবায়োলজি, ফিজ়িয়োলজি, পদার্থবিদ্যা, রাশিবিজ্ঞান, প্রাণিবিদ্যা, কম্পিউটার সায়েন্স, জিয়োস্পেশিয়াল সায়েন্স, জিয়োলজি, নিউট্রিশন অ্যান্ড পাবলিক হেলথ, ইলেক্ট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন এবং মনোবিদ্যা— এই ১৭টি বিভাগে স্নাতকদের ভর্তি নেওয়া হবে।

কলা শাখার ক্ষেত্রে বাংলা, ইংরেজি, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, গণজ্ঞাপন এবং সাংবাদিকতা, সাঁওতালি, এডুকেশন, উইমেন স্টাডিজ়, উর্দু, শাস্ত্রীয় সঙ্গীত, রবীন্দ্রসঙ্গীত, বাণিজ্য, সোশ্যাল ওয়ার্ক, সংস্কৃত, ফরাসি, আইন, অর্থনীতি-সহ মোট ২৪টি বিষয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে।

৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হবে। ২০ সেপ্টেম্বর সম্ভাব্য মেধাতালিকা প্রকাশ করা হবে। ওই তালিকায় থাকা প্রার্থীদের ২৫ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর অনলাইনে কাউন্সেলিংয়ে উপস্থিত থাকতে হবে।

প্রথম দফার ভর্তি প্রক্রিয়া ৩ অক্টোবর থেকে ৪ অক্টোবরের মধ্যে সম্পূর্ণ হবে। কলা এবং বিজ্ঞান শাখার প্রতিটি বিভাগের আসন সংখ্যা এবং কোর্স ফি সংক্রান্ত তথ্যের জন্য মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PG admission 2024 Molecular Biology Career After HS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE