Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
JU Admission 2024

এআই এবং ডেটা সায়েন্সের ছ’মাসের কোর্স, উদ্যোগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

কোর্সটিতে মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে।

JU

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৭:০১
Share: Save:

বর্তমানে স্কুল থেকে কলেজ— সর্বত্রই পড়ানো হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তার কোর্স। যুগের সঙ্গে পাল্লা দিয়ে সংশ্লিষ্ট বিষয়ে পড়ুয়াদের দক্ষতা বৃদ্ধিতে উদ্যোগী সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। এ বার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তরফেও এই বিষয়ে স্বল্পমেয়াদি কোর্সের আয়োজন করা হবে। এই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। কোর্সের জন্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড ডেটা সায়েন্স’-এর কোর্সটি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সেন্টার ফর মাইক্রোপ্রসেসর অ্যাপ্লিকেশন ফর ট্রেনিং এডুকেশন অ্যান্ড রিসার্চ (সিম্যাটার)-এর তরফে আয়োজন করা হবে। সার্টিফিকেট কোর্সটির মেয়াদ ছ’মাস। কোর্সটিতে মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তির সুযোগ রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে কোর্সের ক্লাসের আয়োজন করা হবে। পাঠক্রমে পড়ানো হবে কৃত্রিম বুদ্ধিমত্তার মৌলিক ধারণা, ডেটা সায়েন্সের মৌলিক ধারণা, পাইথন প্রোগ্রামিং, মেশিন লার্নিং অ্যান্ড অ্যাপ্লিকেশন্স-এর মতো বিভিন্ন বিষয়।

বিশ্ববিদ্যালয়ে প্রতি শুক্রবার সন্ধে সাড়ে ৬টা থেকে সাড়ে ৮টা এবং শনিবার দুপুর দেড়টা থেকে সাড়ে তিনটে এবং বিকেল ৪টে থেকে সন্ধে ৬টা ক্লাসের আয়োজন করা হবে। ক্লাস শুরু হবে আগামী ৩০ অগস্ট। মোট কোর্স ফি ২৩ হাজার ৬০০ টাকা।

দ্বাদশোত্তীর্ণ যে কোনও ব্যক্তি কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। তবে উচ্চ মাধ্যমিক স্তরে অঙ্ক থাকাও আবশ্যিক। কোর্সটিতে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’ পদ্ধতি মেনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

আগ্রহীদের এর জন্য মূল বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে ক্লিক করে নিজেদের নাম নথিভুক্ত করতে হবে। আগামী ৩০ অগস্ট আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE