Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
RBU Admission 2024

রবীন্দ্রসঙ্গীত-সহ অন্যান্য বিষয়ে পিএইচডির সুযোগ, রেজিস্ট্রেশন শুরু রবীন্দ্রভারতীতে

বিভিন্ন বিভাগে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ/ মৌখিক পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাইয়ের পর ভর্তি নেওয়া হবে।

RBU

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২৪ ১৫:৩২
Share: Save:

বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ দিচ্ছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। এই মর্মে সম্প্রতি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ ফাইন আর্টসের অধীনস্থ বিভিন্ন বিভাগে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে। বুধবার থেকেই আগ্রহীরা আবেদন জানাতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ ফাইন আর্টসের মোট ছ’টি বিভাগে পিএইচডি-র সুযোগ মিলবে। এর মধ্যে রয়েছে— রবীন্দ্রসঙ্গীত, নাচ, নাটক, যন্ত্রসঙ্গীত, ভোকাল মিউজ়িক এবং মিউজ়িকোলজি। সংশ্লিষ্ট বিভাগগুলিতে যথাক্রমে ২টি, ৪টি, ১৯টি, ৭টি এবং ৩টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

বিভিন্ন বিভাগে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ/ মৌখিক পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাইয়ের পর ভর্তি নেওয়া হবে। তিন ঘণ্টার লিখিত পরীক্ষায় মোট নম্বর থাকবে ১০০। এর পর উত্তীর্ণরা ১০০ নম্বরের ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষা দিতে পারবেন। তবে লিখিত পরীক্ষার ক্ষেত্রে ছাড় পাবেন নেট/ সেট/ গেট উত্তীর্ণরা। যাঁরা কোনও টিচিং (শিক্ষকতা) ফেলোশিপ প্রাপক অথবা যাঁদের এমফিল ডিগ্রি রয়েছে, তাঁদেরও কোনও লিখিত পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র ইন্টারভিউ দিলেই চলবে।

আবেদনকারীদের এর জন্য কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর নিয়ে স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে। নম্বরের ক্ষেত্রে পাঁচ শতাংশ ছাড় পাবেন সংরক্ষিত শ্রেণিভুক্তরা।

আগ্রহীদের এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। একই সঙ্গে কোর্স ফি বাবদ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ৭ হাজার টাকা এবং অন্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ৭ হাজার ১০০ টাকা জমা দিতে হবে। আগামী ১০ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বাকি তথ্য বিশদ জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE