Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
Admission in RBU

ডিটিপি-সহ আরও একাধিক কোর্সে ভর্তি শুরু রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে, রইল বিস্তারিত

‘ও’ লেভেলের একাধিক কোর্সের সুযোগ রয়েছে। এক বছর এই কোর্সের মেয়াদ। ভর্তি হওয়ার জন্য দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৮:১৬
Share: Save:

কম্পিউটারের একাধিক বিষয়ে কোর্সের সুযোগ দিচ্ছে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় (আরবিইউ)-এর কম্পিউটার সেন্টার। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ছে।

মূলত, ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (এনআইইএলআইটি)-র তরফেই এই কোর্সের আয়োজন করা হয়েছে। কোর্স সম্পূর্ণ হওয়ার পর এনআইইএলআইটি-র তরফে শংসাপত্র দেওয়া হবে।

‘ও’ লেভেলের একাধিক কোর্সের সুযোগ রয়েছে। কোর্সের মেয়াদ এক বছর। ভর্তি হওয়ার জন্য দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হওয়া প্রয়োজন। কোর্স ফি ৭ হাজার টাকা। তবে কয়েকটি খাত বাবদ আরও কিছু টাকা জমা দেওয়া প্রয়োজন।

এ ছাড়াও অফিস অটোমেশন একটি কোর্স রয়েছে। এই কোর্সের মেয়াদ তিন মাস। ১২০০ টাকা কোর্স ফি। চার মাসের জন্য ডেস্কটপ পাবলিকেশন (ডিটিপি) কোর্স করতে পারবেন আগ্রহীরা। সে ক্ষেত্রে এই কোর্সের জন্য তাঁদের ১৫০০ টাকা জমা দিতে হবে।

আবেদন করবেন কী ভাবে?

প্রথমে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া বিজ্ঞপ্ত যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী ভর্তি হওয়া যাবে। বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ দিন উল্লেখ না থাকলেও বিগত বছর পর্যন্ত ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’-এর ভিত্তিতে ভর্তি হওয়া গিয়েছিল। চলতি বছরের ভর্তির বিস্তারিত জানতে বিজ্ঞপ্তিতে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

computer courses Rabindra Bharati University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE