Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
PG Admission in RBU 2024

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের সুযোগ, আবেদন করবেন কী ভাবে?

২০২২ থেকে ২০২৪-এর মধ্যে যে সমস্ত পড়ুয়া স্নাতক হয়েছেন, শুধু তাঁরাই আবেদন করতে পারবেন। দু’বছরের চারটি সিমেস্টারে ভাগ করা থাকবে সম্পূর্ণ কোর্সটি।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৬
Share: Save:

২০২৪-২৫ শিক্ষাবর্ষের জন্য আর্টসে স্নাতকোত্তর স্তরে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গেলে দেখা যাবে সেটি। বলা হয়েছে, বাংলা, ইংরেজি, সংস্কৃত, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, ভূগোল, হিন্দি-সহ বিভিন্ন বিষয়ে কলা বিভাগে ভর্তি হওয়া যাবে।

২০২২ থেকে ২০২৪-এর মধ্যে যে সমস্ত পড়ুয়া স্নাতক হয়েছেন, শুধু তাঁরাই আবেদন করতে পারবেন স্নাতকোত্তরে। দু’বছরের চারটি সিমেস্টারে ভাগ করা থাকবে সম্পূর্ণ কোর্সটি। এ ছাড়া সাংবাদিকতা ও গণজ্ঞাপন, মানবাধিকার ও মানব উন্নয়ন, পরিবেশ বিজ্ঞান বিভাগেও ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে।

সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগে প্রবেশিকা পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে মেধাতালিকার ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। প্রতিটি বিভাগেই আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক হওয়া প্রয়োজন। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

কী ভাবে ভর্তি হওয়া যাবে?

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘হোমপেজ’-এই সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে। তাতে দেওয়া তথ্য অনুযায়ী ভর্তির প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৩ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ চলবে। এই বিষয়ে সবিস্তার তথ্য এবং শর্তাবলি মূল বিজ্ঞপ্তি থেকেই জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rabindra Bharati University PG admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE