Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Presidency University fee

আসন্ন সপ্তাহেই মিলবে ফি সংক্রান্ত খসড়া, প্রবেশিকা ফিরিয়ে আনার দাবিতে সরব পড়ুয়ারা

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার রিভিউ কমিটির বৈঠকের শেষে ফি কতটা বৃদ্ধি করা হতে পারে, সেই সম্পর্কে কোনও সিদ্ধান্ত আপাতত গ্রহণ করা হয়নি।

ফি বৃদ্ধির  প্রতিবাদ পড়ুয়াদের।

ফি বৃদ্ধির প্রতিবাদ পড়ুয়াদের। নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২৪ ১৮:৩৫
Share: Save:

আপাতত ফি বৃদ্ধির সিদ্ধান্ত মুলতুবি রইল। তবে ফি, আয়-ব্যয় হিসাব সংক্রান্ত খসড়া প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হবে। এর পর আরও এক দফার বৈঠক শেষে ফি বৃদ্ধি করার বিষয়টি বিবেচনা করা হবে। বৃহস্পতিবার বিকেলে ইনকাম অ্যান্ড এক্সপেন্ডিচার রিভিউ কমিটির বৈঠকের শেষে এমনটাই জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ে তরফে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক জানান, পড়ুয়াদের সঙ্গে আয়-ব্যয়ের হিসাব নিয়ে বৈঠক ইতিবাচক। তাঁদের দাবিগুলি নিয়ে ভাবনা চিন্তা করা হবে। প্রবেশিকা ফিরিয়ে আনার বিষয়টিও এই বৈঠকে উত্থাপিত হয়েছে। তাই তা নিয়েও বিবেচনা করা হবে। পড়ুয়াদের উপর অতিরিক্ত চাপের ভার যাতে না পড়ে, সেই বিষয়টিকে মাথায় রেখেই দীর্ঘ ১৪ বছর পর ফি পরিকাঠামোয় কী ধরনের পরিবর্তন প্রয়োজন, তা আলোচনার নিরিখে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের এসএফআই-এর ইউনিট সেক্রেটারি বিতান ইসলাম বলেন, “আমাদের দাবি মেনে পড়ুয়াদের কথা মাথায় রেখেই আলোচনা হয়েছে। আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বেশ কিছু বিষয়ের প্রস্তাবনা রেখেছি। সেই বিষয়গুলি আলোচনার পাশাপাশি, ফি বৃদ্ধি সংক্রান্ত খসড়াও পড়ুয়াদের হাতে তুলে দেওয়া হচ্ছে। সেই নথি দেখেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

এ দিন দুপুরে বৈঠকের আগেও ফি বৃদ্ধি নিয়ে চাপানউতোর চলেছে ক্যাম্পাসে। তবে সন্ধ্যের আগেই কার্যত সমঝোতার পথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদিও বিশ্ববিদ্যালয়ের বর্তমান পাঠ্যক্রমের নিরিখে প্রতিটি ডিগ্রি কোর্সের ফি এক থেকে এক হাজার তিনশো টাকার মধ্যেই রয়েছে। ফি বৃদ্ধি হলে তা কতটা হবে, সেই দিকেই নজর রয়েছে পড়ুয়াদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Presidency University university Fee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE