Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
BEd Admission 2024

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিএড পড়বেন? মেধাতালিকার ভিত্তিতে ভর্তি

কোনও প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি নয়। দশম, দ্বাদশ এবং স্নাতক স্তরের ফলের নিরিখে মেধাতালিকার ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৯
Share: Save:

বিএড পড়বেন ভাবছেন? খোঁজ নিতে পারেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। কারণ এই প্রতিষ্ঠানে শুরু হয়েছে বিএড কোর্সে ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গেলেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখা যাবে। অনলাইনে জমা দেওয়া যাবে আবেদনপত্র।

২০২৪-২৫ শিক্ষাবর্ষে বিএড কোর্সে ভর্তির জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তিটি। বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে অনার্স-সহ স্নাতক হতে হবে। তবে, নূন্যতম ৫০ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকলেও আবেদন করা যাবে।

দু’বছরের কোর্স এটি। প্রতি বছর কোর্স ফি ৬ হাজার টাকা। অর্থাৎ দু’বছরে ১২ হাজার টাকা প্রয়োজন। কোনও প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি নয়। দশম, দ্বাদশ এবং স্নাতক স্তরের ফলের নিরিখে মেধাতালিকার ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে।

প্রসঙ্গত, শিক্ষক হতে গেলে এখন প্রয়োজন ব্যচেলর অফ এডুকেশন (বিএড) ডিগ্রি। বেশির ভাগ প্রতিষ্ঠানেই শিক্ষক নিয়োগের সময়ে প্রধান যোগ্যতার মাপকাঠি থাকে বিএড। ফলে এই কোর্সের চাহিদাও প্রবল। একাধিক বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর-সহ নানা কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। সেই মতো বিএড কোর্সে ভর্তির বিজ্ঞপ্তিও প্রকাশিত হচ্ছে নানা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

কী ভাবে আবেদন করবেন?

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখানে দেওয়া তথ্য অনুযায়ী অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ১৭ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এই সংক্রান্ত সবিস্তার তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অথবা বিজ্ঞপ্তিতে দেওয়া ফোন নম্বরে যোগাযোগ করেও জানা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University Admission 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE