Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Data Science Admission 2024

দ্বাদশ উত্তীর্ণদের জন্য ডেটা সায়েন্স পড়ার সুযোগ, দ্রুত জানান ভর্তির আবেদন

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজের তরফে ডিগ্রি কিংবা ডিপ্লোমা পড়ার সুযোগ দেওয়া হচ্ছে।

Indian Institute of Technology, Madras.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), মাদ্রাজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৪ ১৫:৩৮
Share: Save:

ডেটা সায়েন্স নিয়ে উচ্চশিক্ষা লাভের ইচ্ছে? কিন্তু শুধু দ্বাদশ উত্তীর্ণরাও কি এই বিষয় নিয়ে পড়ার সুযোগ পাবেন? এ বার এই সুযোগ করে দিচ্ছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) মাদ্রাজ। ২০২৩ থেকে ব্যাচেলর অফ সায়েন্স (বিএস) ডিগ্রি ও ডিপ্লোমা প্রোগ্রামের সাহায্যে উল্লিখিত বিষয় নিয়ে পড়ার সুযোগ দেওয়া হচ্ছে।

তবে, এ ক্ষেত্রে গণিত এবং ইংরেজি— এই দু’টি বিষয় দ্বাদশ শ্রেণিতে থাকা আবশ্যক। সংশ্লিষ্ট কোর্সটি মোট চারটি ধাপে সম্পূর্ণ হবে। এই চারটি ধাপ হল— ফাউন্ডেশন লেভেল, ডিপ্লোমা লেভেল, ডিগ্রি লেভেল বিএসসি এবং ডিগ্রি লেভেল বিএস। পড়ুয়ারা চাইলে এর মধ্যে যে কোনও একটি ধাপ সম্পূর্ণ করার পর বেরিয়ে যেতে পারেন। সেই ধাপের নিরিখে নির্দিষ্ট শংসাপত্রও দেওয়া হবে।

ভর্তি হওয়ার পরে অনলাইনে প্রতিদিন তিন ঘণ্টা ক্লাস করানো হবে। নিয়মিত অভ্যাসের জন্য নির্দিষ্ট প্রশ্নপত্র, টেক্সট ট্রান্সস্ক্রিপ্ট, অনলাইন অ্যাসাইনমেন্টের পাশাপাশি নিয়মমাফিক পরীক্ষাও নেওয়া হবে। এ ক্ষেত্রে নিজের পছন্দের পরীক্ষাকেন্দ্র বেছে নেওয়ার সুযোগ থাকছে।

বিভিন্ন ধাপের জন্য আলাদা আলাদা কোর্স ফি ধার্য করা হয়েছে। যাঁরা ফাউন্ডেশন লেভেল পর্যন্ত পড়তে চান, তাঁদের ৩২,০০০ টাকা কোর্স ফি হিসাবে দিতে হবে। ব্যাচেলর অফ সায়েন্স (বিএস) ডিগ্রি নিয়ে পড়তে আগ্রহীদের ৩,১৫,০০০ টাকা থেকে ৩,৫১,০০০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে।

অনলাইনে আবেদন জমা দেওয়ার সুযোগ থাকছে। ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের পোর্টাল চালু রাখা হবে। এর পরে আগামী ২৭ অক্টোবর একটি পরীক্ষার মাধ্যমে আবেদনকারীদের মেধা যাচাই করে নেওয়া হবে। এই বিষয়ে আরও জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE