Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Data Analytics Course

ডেটা অ্যানালিটিক্স নিয়ে বিশেষ কোর্স করার সুযোগ, কারা আবেদন করতে পারবেন?

কলকাতার অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজ়িন অ্যান্ড পাবলিক হেলথের তরফে তিন দিনের একটি শর্ট টার্ম কোর্স করানো হবে।

AIIHPH.

অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজিন অ্যান্ড পাবলিক হেলথ, কলকাতা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৯
Share: Save:

মেডিক্যাল শাখার পড়ুয়ারাও পাবেন ডেটা অ্যানালিটিক্স শেখার সুযোগ। এই মর্মে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ হাইজ়িন অ্যান্ড পাবলিক হেলথের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, মোট তিন দিনের জন্য সংশ্লিষ্ট বিষয়ে একটি কোর্স করানো হবে। কোর্সের নাম, ‘ডেটা অ্যানাটিলিক্স ইউজ়িং এক্সেল’।

এই কোর্সের মাধ্যমে এক্সেল সফট্অয়্যার ব্যবহার করে ডেটা অ্যানালিসিসের কাজ শেখানো হবে। পাশাপাশি, ডেটা এন্ট্রি, ডেটা ভ্যালিডেশন, ডেটা ম্যানিপুলেশন, নেভিগেশন, স্ট্যাটিস্টিক্যাল অ্যানালিসিসের মতো অন্যান্য বিষয়গুলিও শেখানো হবে।

১৭ সেপ্টেম্বর থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত ওই কোর্সটি করানো হবে। প্রতিষ্ঠানের কম্পিউটার ল্যাবে কোর্সের ক্লাস করানো হবে। বায়োমেডিক্যাল বা লাইফ সায়েন্সেস শাখায় স্নাতকোত্তর যোগ্যতা অর্জন করেছেন, এমন ব্যক্তিরা উল্লিখিত কোর্সটি করার সুযোগ পাবেন। এ ছাড়াও মেডিক্যাল শাখায় কর্মরত গবেষক এবং আধিকারিকেরাও ওই কোর্স করার সুযোগ পাবেন। মোট আসন সংখ্যা ২০।

আগ্রহীদের ইমেল মারফত আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিটি ভাল করে দেখে নিতে হবে। তাতে দেওয়া নির্দেশিকা মোতাবেক সমস্ত নথি জমা দিয়ে আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। ৮ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে।

তিন দিনের এই কোর্সের জন্য ৫০০ টাকা কোর্স ফি হিসাবে বরাদ্দ করা হয়েছে। তবে ওই ফি শুধুমাত্র যাঁদের কোর্সের জন্য বেছে নেওয়া হবে, তাঁদেরই জমা দিতে হবে। তাঁদের সঙ্গে ইমেল মারফত ৯ সেপ্টেম্বর যোগাযোগ করে নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE