Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
IIT Kharagpur Admission 2024

আইআইটি খড়্গপুরে শুরু ইন্টিগ্রেটেড বিএসসি-বিএড মেজর কোর্স, আবেদনের শেষ দিন কবে?

সংশ্লিষ্ট কোর্সে এনসিইটিতে মোট প্রাপ্ত নম্বরের উপর ভিত্তিতে করেই পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ১৫:০৪
Share: Save:

রাজ্যের প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠান ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরে স্নাতক স্তরে আরও একটি নতুন কোর্স চালু হয়েছে। প্রতিষ্ঠানের নবনির্মিত এডুকেশন বিভাগ এই কোর্স আয়োজনের দায়িত্বে রয়েছে। সম্প্রতি সংশ্লিষ্ট কোর্সের ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়েছে, এই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে জানানো হয়েছে, সংশ্লিষ্ট কোর্সের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনেই। কোর্সের বিষয়ে বিস্তারিত জানাতে ‘প্রসপেক্টাস’ এবং ‘ব্রোশিওর’-ও প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে।

প্রতিষ্ঠানের ‘ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম’ (আইটিইপি) শীর্ষক নয়া প্রোগ্রামে অন্তর্ভুক্ত 'ইন্টিগ্রেটেড বিএসসি-বিএড (সেকেন্ডারি) উইথ মেজরস' কোর্সটিতে চলতি শিক্ষাবর্ষের জন্য পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এটি চার বছরের একটি ‘ডুয়াল মেজর’ কোর্স। অর্থাৎ স্নাতক স্তরের এই কোর্সে পড়ুয়াদের এক দিকে যেমন এডুকেশন বিষয়টি ‘মেজর’ হিসাবে বেছে নিতে হবে, অন্য দিকে, আরও একটি ‘মেজর’ হিসাবে পদার্থবিদ্যা, রসায়ন, গণিত বা অর্থনীতি-র মধ্যে যে কোনও একটি বিষয় বেছে নেওয়া যাবে। কোর্সের মোট আসনসংখ্যা ৫০।

সংশ্লিষ্ট কোর্সে ভর্তির আবেদন জানাতে পড়ুয়াদের বিজ্ঞান শাখায় দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। দ্বাদশ স্তরে ‘সাবজেক্ট কম্বিনেশন’-এ থাকতে হবে পদার্থবিদ্যা, রসায়ন এবং গণিতের মতো বিষয়। পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে। এর পর তাঁদের পদার্থবিদ্যা, রসায়ন বা গণিতকে ‘ডোমেন সাবজেক্ট’ হিসাবে বেছে নিয়ে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) আয়োজিত ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (এনসিইটি) দিতে হবে। এর পর এনসিইটিতে সংশ্লিষ্ট বিষয়গুলিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তাঁদের এই কোর্সের জন্য ‘ডিসিপ্লিনারি মেজর’ বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে।

সংশ্লিষ্ট কোর্সে এনসিইটিতে মোট প্রাপ্ত নম্বরের উপর ভিত্তিতে করেই পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর পর তাঁদের প্রতিষ্ঠান আয়োজিত কাউন্সেলিং প্রক্রিয়াতেও অংশগ্রহণ করতে হবে।

আগ্রহীরা এর জন্য বিজ্ঞপ্তিতে উল্লিখিত লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে পারবেন। আবেদনমূল্যের পরিমাণ ৭৫০ টাকা। আবেদনের সময়সীমা আগামী ১৩ থেকে ১৬ অগস্ট। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে জেনে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE