Advertisement
২৭ সেপ্টেম্বর ২০২৪
KNU Admission 2024

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে শুরু পিএইচডি-র ভর্তি প্রক্রিয়া, কারা সুযোগ পাবেন?

এই প্রোগ্রামে লিখিত পরীক্ষা (রেট) এবং ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

Kazi Nazrul University

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৯
Share: Save:

আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে পিএইচডি-র সুযোগ। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে একাধিক বিষয়ে পুনর্বার পিএইচডিতে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের বেশ কিছু বিভাগ এবং সেন্টারে মূলত আর্থিক ভাবে পিছিয়ে পড়া এবং অনগ্রসর শ্রেণিভুক্ত পড়ুয়াদের জন্যই এই সুযোগ। তাঁরা ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের জন্য এই প্রোগ্রামে নাম নথিভুক্ত করতে পারবেন। এর জন্য অনলাইনেই সম্পন্ন হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। যা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

বিশ্ববিদ্যালয়ে প্রাণীবিজ্ঞান, বাংলা, রসায়ন, বাণিজ্য, ইংরেজি, হিন্দি, গণিত, ধাতুবিদ্যা, দর্শন, পদার্থবিদ্যায় পিএইচডি-র সুযোগ রয়েছে। পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর অরগ্যানিক স্পিনট্রনিক্স এবং অপটোইলেক্ট্রনিক্স ডিভাইসেস এবং সেন্টার ফর আইওটি অ্যান্ড এআই ইন্টিগ্রেশন উইথ এডুকেশন ইন্ডাস্ট্রি এগ্রিকালচার থেকেও বেশ কিছু বিষয়ে পিএইচডি-র সুযোগ মিলবে। সব বিভাগ এবং সেন্টার মিলিয়ে মোট ১৩টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে।

সমস্ত বিষয়ে পিএইচডিতে আবেদনের জন্যই পড়ুয়াদের স্নাতকোত্তরে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকতে হবে। তবে অন্যান্য শর্তাবলি মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে। এই প্রোগ্রামে লিখিত পরীক্ষা (রেট) এবং ইন্টারভিউ বা মৌখিক পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। তবে যাঁরা নেট/ স্লেট/ সেট/ গেট/ জেস্ট উত্তীর্ণ বা ডিএসটি-ইন্সপায়ার/ ডিবিটি-জেআরএফ ফেলোশিপ প্রাপক বা যাঁদের এম ফিল ডিগ্রি রয়েছে, তাঁদের যোগ্যতা যাচাই করা হবে শুধু মাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে। বিশ্ববিদ্যালয় আয়োজিত লিখিত পরীক্ষাটি তিন ঘণ্টার। মোট নম্বর থাকবে ১০০। পরীক্ষায় ন্যূনতম ৫০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হলে ইন্টারভিউ দেওয়া যাবে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া আবেদনপত্রের লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের জন্য জমা দিতে হবে ১০০০ টাকা। আগামী ৩০ সেপ্টেম্বর আবেদনের শেষ দিন। এর পর লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের জন্য যোগ্যদের নাম ঘোষণা করা হবে ১ অক্টোবর। এই বিষয়ে আরও জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE