Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
HS Registration

প্রভিশনাল রেজিস্ট্রেশন চেকলিস্টের সময়সীমা বৃদ্ধি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

প্রথমে শিক্ষা সংসদের তরফ থেকে এই সময়সীমা ধার্য করা হয়েছিল ২৯ জুলাই থেকে ১৪ অগস্ট পর্যন্ত। অনলাইন প্রভিশনাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেওয়ার কথা ছিল ৩০ অগস্ট। সময়সীমা বদলের ফলে তা দেওয়া হবে ২ সেপ্টেম্বর।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ২২:১৯
Share: Save:

প্রভিশনাল রেজিস্ট্রেশন অনলাইন চেক লিস্টের সময়সীমা বৃদ্ধি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ১৪ অগস্ট স্কুলগুলির অনলাইনে তথ্য জমা দেওয়ার শেষ তারিখ ছিল। তা বাড়িয়ে ২৪ অগস্ট পর্যন্ত করা হল।‌

এ বছর থেকেই একাদশ শ্রেণিতে শুরু হচ্ছে সিমেস্টার পদ্ধতিতে পরীক্ষা। একাদশ ও দ্বাদশ মিলিয়ে মোট চার বার পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। অর্থাৎ সিমেস্টার পদ্ধতিতে বছরে দু’বার পরীক্ষা নেওয়া হবে। তার জন্য শিক্ষা সংসদের তরফ থেকে অনলাইনে প্রভিশনাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেওয়া হচ্ছে স্কুলগুলিকে। তার জন্য প্রত্যেক পড়ুয়া কী বিষয় নিয়ে ভর্তি হয়েছে, তার যাবতীয় তথ্য আপলোড করতে হচ্ছে স্কুলকে। এখনও বেশ কিছু স্কুল তথ্য আপলোড করতে না পারায় শিক্ষা সংসদের কাছে সময়সীমা বৃদ্ধির অনুরোধ জানায় তারা। সে কারণেই দশ দিন সময়সীমা বৃদ্ধি করল শিক্ষা সংসদ।

যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য বলেন, “বহু স্কুল রয়েছে, যারা সময় মতো পড়ুয়াদের তথ্য আপলোড করে উঠতে পারেনি। তাদের অনুরোধেই শিক্ষা সংসদ এই সময়সীমা বাড়িয়েছে। এর ফলে স্কুলগুলির বেশ খানিকটা সুবিধা হবে।”

২০২৬ সালে যে পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক দেবে, তাদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার কথা একাদশে ভর্তির পর। এর জন্য পড়ুয়ারা কোন কোন বিষয় নির্বাচন করছে, তা স্কুলগুলিকে তথ্য সহকারে কাউন্সিলকে জানাতে হবে। নিয়ম মাফিক শিক্ষা সংসদ সেই তথ্য যাচাই করে আবার স্কুলগুলির কাছে পাঠায়। কোন‌ও ভুল ত্রুটি থাকলে তা সংশোধন করে পুনরায় স্কুলকে তা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পোর্টালে আপলোড করতে হয়।

প্রথমে শিক্ষা সংসদের তরফ থেকে এই প্রক্রিয়ার সময়সীমা ধার্য করা হয়েছিল ২৯ জুলাই থেকে ১৪ অগস্ট পর্যন্ত। অনলাইন প্রভিশনাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট দেওয়ার কথা ছিল ৩০ অগস্ট। সময়সীমা পরিবর্তন হওয়ার ফলে তা ২ সেপ্টেম্বর দেওয়া হবে বলে নয়া বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিভিন্ন শিক্ষক সংগঠনগুলি এই বিষয়টিকে স্বাগত জানালেও একাদশে মডেল প্রশ্নপত্র যাতে দ্রুত সংশোধিত আকারে প্রকাশ করা হয়, সেই দাবিও তুলেছে তারা।

কলেজিয়াম অফ অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেডমিস্ট্রেসেস-এর সম্পাদক সৌদীপ্ত দাস বলেন," সময়সীমা বাড়ানোর সিদ্ধান্তকে স্বাগত জানাই। পাশাপাশি, একাদশ শ্রেণির নয়া সিলেবাসের নমুনা প্রশ্নপত্র দ্রুত প্রকাশের দাবি জানাচ্ছি।"

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HS Registration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE