Advertisement
১০ সেপ্টেম্বর ২০২৪
Ju NIRF Ranking

জাতীয় স্তরে পিছিয়ে, প্রাদেশিক বিশ্ববিদ্যালয়ের প্রথম পাঁচে যাদবপুর ও কলকাতা

প্রথম পাঁচটি স্টেট পাবলিক ইউনিভার্সিটিগুলির মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয় দ্বিতীয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয় চতুর্থ স্থান দখল করল। সোমবার দিল্লিতে এই র‍্যাঙ্কিং ঘোষণা করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ০০:৩৪
Share: Save:

প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলির সফলতার নিরিখে দ্য ন্যাশনাল ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ফ্রেম ওয়ার্ক (এনআইআরএফ) র‍্যাঙ্কিং-এ প্রথম পাঁচে জায়গা করে নিল যাদবপুর এবং কলকাতা বিশ্ববিদ্যালয়। প্রথম পাঁচটি স্টেট পাবলিক ইউনিভার্সিটির তালিকায় যাদবপুর বিশ্ববিদ্যালয় দ্বিতীয় এবং কলকাতা বিশ্ববিদ্যালয় চতুর্থ স্থানে। সোমবার দিল্লিতে এই তালিকা ঘোষণা করেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

শুধু বিশ্ববিদ্যালয় নয়, রাজ্যের দু'টি কলেজও দেশের অন্যান্য কলেজগুলিকে টেক্কা দিয়ে স্থান দখল করেছে। তৃতীয় স্থানে রয়েছে উত্তর ২৪ পরগনার রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ রহড়া। কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ রয়েছে ষষ্ঠ স্থানে।

প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলির র‍্যাঙ্কিং-এ যাদবপুর প্রথম পাঁচে থাকলেও সারা ভারতবর্ষের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে তার স্থান নবম। গত বছর এই বিশ্ববিদ্যালয় ছিল চতুর্থ স্থানে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অমিতাভ দত্ত বলেন, "এনআইআরএফ র‍্যাঙ্কিং-এ বেশ কিছু বিষয়ের মাপকাঠি রয়েছে। আমাদের খতিয়ে দেখতে হবে আমরা কোন জায়গায় জাতীয় স্তরের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলির তুলনায় খারাপ ফল করলাম। যার জেরে আমরা পিছিয়ে পড়েছি।"

জাতীয় স্তরে প্রথম ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ষষ্ঠ স্থান দখল করেছে আইআইটি খড়গপুর। ইঞ্জিনিয়ারিং ও ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের তালিকায় আইআইএম কলকাতা পঞ্চম স্থান অধিকার করেছে। আইন বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে বেঙ্গলি ন্যাশনাল জুডিশিয়াল সায়েন্স রয়েছে চতুর্থ স্থানে। এ ছাড়াও নেতাজি সুভাষচন্দ্র মুক্ত বিশ্ববিদ্যালয় কলকাতা দ্বিতীয় স্থান দখল করেছে সারা দেশের মুক্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে।

কলেজ, বিশ্ববিদ্যালয় ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির ক্ষেত্রে বেশ কিছু মাপকাঠির নিরিখে এই র‍্যাঙ্কিং করে কেন্দ্রীয় সরকার। যার মধ্যে রয়েছে প্রযুক্তি এবং গবেষণা, অভিভাবকদের মতামতের গুরুত্ব। পড়ুয়াদের পাশাপাশি অভিভাবকদের নির্দিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলির সম্পর্কে ধারণা এবং জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক ও পড়ুয়া এক্সচেঞ্জ প্রোগ্রামেরও গুরুত্ব দেওয়া হয় এই তালিকা তৈরির ক্ষেত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JU NIRF National Institutional Ranking Framework
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE