Advertisement
১৬ মে ২০২৪
CBSE Board Exams

শীঘ্রই সিবিএসইর ফলপ্রকাশ, ২০২৫ থেকে বছরে দু’বার পরীক্ষা, তবে চালু হচ্ছে না সেমেস্টার

গত বছরই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক নিউ কারিকুলাম ফ্রেমওয়ার্ক (এনসিএফ) অনুযায়ী বছরে দু’বার বোর্ড পরীক্ষার আয়োজন করা হবে বলে জানানো হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৪ ১৫:০৭
Share: Save:

আর কিছু দিনের মধ্যেই প্রকাশিত হবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল। এর পর ২০২৫-২০২৬ শিক্ষাবর্ষ থেকে চালু হতে চলেছে নয়া পরীক্ষা ব্যবস্থা। দশম এবং দ্বাদশ শ্রেণির জন্য বছরে দু’বার বোর্ড পরীক্ষার আয়োজন করবে সিবিএসই। এই পরিবর্তিত পরীক্ষা ব্যবস্থার জন্য যথাযথ পরিকাঠামো গড়ে তোলার জন্য এ বার কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে সিবিএসইকে নির্দেশ দেওয়া হয়েছে। তবে বছরে দু’বার পরীক্ষার আয়োজন করা হলেও সেমেস্টার ব্যবস্থা চালুর কোনও পরিকল্পনা নেই বলেই জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রক।

সংবাদসংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, আগামী মাসেই কেন্দ্রের শিক্ষা মন্ত্রক এবং সিবিএসই এই বিষয়ে বিভিন্ন স্কুলের প্রিন্সিপালদের সঙ্গে আলোচনায় বসবে। আপাতত বোর্ডের তরফে স্নাতক স্তরে ভর্তির সময়সূচির সঙ্গে সামঞ্জস্য রেখে বছরে দু’বার কী করে বোর্ড পরীক্ষার আয়োজন করা যায়, সেই বিষয়ে চিন্তাভাবনা চলছে। এর পর সেই অনুযায়ী প্রস্তুত করা হবে বোর্ডের অ্যাকাডেমিক ক্যালেন্ডারও। তবে এখনই যে নয়া ব্যবস্থায় সেমেস্টার ব্যবস্থা চালু করা হচ্ছে না, তা-ও জানা গিয়েছে সংবাদসংস্থা থেকে।

গত বছরই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক নিউ কারিকুলাম ফ্রেমওয়ার্ক (এনসিএফ) অনুযায়ী বছরে দু’বার বোর্ড পরীক্ষার আয়োজন করা হবে বলে জানানো হয়। যাতে পড়ুয়ারা বছরে একটি পরীক্ষায় প্রচুর চাপ না নিয়ে দু’টি পরীক্ষার জন্য ভাল ভাবে প্রস্তুতি নিতে পারে এবং দু’টির মধ্যে যেটিতে প্রাপ্ত নম্বর বেশি থাকবে, সেই নম্বর ব্যবহার করতে পারে।

প্রসঙ্গত, এ বছর গত ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল সিবিএসই-র দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা। পরীক্ষা শেষ হয়েছিল যথাক্রমে ১৩ মার্চ এবং ২ এপ্রিল। পরীক্ষার ফল ঘোষণা নিয়ে এখনও বোর্ডের তরফে কোনও বিজ্ঞপ্তি প্রকাশ করা না হলেও শেষ কিছু বছরের রেওয়াজ মেনে পরীক্ষার ফল প্রকাশিত হতে পারে মে মাসের মাঝামাঝি নাগাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Board CBSE CBSE Result 2024 CBSE News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE