Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২৪
CBSE Board Exam

জোর নজরদারিতে, পরীক্ষাকেন্দ্রে সিসিটিভি বাধ্যতামূলক করল সিবিএসই বোর্ড

এই নীতির অধীনে স্কুলগুলিতে বাধ্যতামূলক ভাবে ক্লোজ় সার্কিট টেলিভিশন ক্যামেরা বা সিসিটিভি রাখতে হবে। আর যদি কোন‌ও পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি না থাকে তাহলে সেই স্কুলকে সিবিএস‌ই পরীক্ষাকেন্দ্রের মান্যতা দেবে না।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩
Share: Save:

২০২৫ থেকে দশম ও দ্বাদশের বোর্ডের পরীক্ষার নজরদারিতে বদল আনতে চলেছে সিবিএসই। সমস্ত পরীক্ষা কেন্দ্রগুলিতে নিরাপত্তা সুনিশ্চিত করতে থাকছে সিসিটিভি ক্যামেরা।

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন পরীক্ষার স্বচ্ছতা বাড়ানোর জন্য ২০২৫ সাল থেকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে। তার জন্য চালু করা হচ্ছে সিসিটিভি নীতি। এই নীতির অধীনে স্কুলগুলিতে বাধ্যতামূলক ভাবে ক্লোজ় সার্কিট টেলিভিশন ক্যামেরা বা সিসিটিভি রাখতে হবে। আর যদি কোন‌ও পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি না থাকে তাহলে সেই স্কুলকে সিবিএস‌ই পরীক্ষাকেন্দ্রের মান্যতা দেবে না।

বোর্ডের এক উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, এই ধরনের নিরাপত্তার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। যাতে পরীক্ষা চলাকালীন পরীক্ষা হলে কোনও অনৈতিক কর্মকাণ্ড না ঘটে এবং স্বচ্ছতা বজায় রাখা যায়। বোর্ডের আশা, পরীক্ষার ব্যবস্থা নিয়ে আস্থা বাড়বে শিক্ষার্থী থেকে অভিভাবকদের।

সিবিএসই বোর্ডের পরীক্ষার নিয়ামক সান্যম ভরদ্বাজ বলেন, “ভারত এবং বিদেশ মিলিয়ে মোট ২৬ দেশে সিবিএসই বোর্ডের পরীক্ষা আয়োজিত হয়। একাদশ ও দ্বাদশ শ্রেণি মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৪৪ লক্ষ। ৮ হাজার পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হয়। এই কেন্দ্রগুলিতে সিসিটিভি ক্যামেরা থাকলে বাইরে ও ভিতরে সহজেই নজর রাখা যাবে।”

সূত্রের খবর, পরীক্ষা কেন্দ্রের মূল প্রবেশদ্বার, পরীক্ষা হল এবং করিডোরে সিসিটিভি লাগাতে হবে। সিসিটিভি ক্যামেরার রেকর্ড পরীক্ষা ফলাফল ঘোষণার তারিখ থেকে দু’মাস পর্যন্ত সংরক্ষিত রাখতে হবে।

প্রতিটি পরীক্ষা কেন্দ্রে ১০ কক্ষ বা ২৪০ জন পরীক্ষার্থীর জন্য একজন করে পরিদর্শক নিয়োগ করতে হবে। যারা নিয়মিত সিসিটিভি ফুটেজ যাচাই করবেন। তাঁর চোখে যদি কোন‌ও অনৈতিক কাজ ধরা পড়ে, তৎক্ষণাৎ তিনি বোর্ডকে রিপোর্ট করবেন। গোপনীয়তা রক্ষা ও সিসিটিভি ব্যবস্থা পরিচালনার প্রশিক্ষণ দেওয়া হবে বোর্ডের তরফ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBSE Board Exams
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE