Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
WBCHSE Class XI

দু’বার নয়, এক বারই আপলোড করতে হবে একাদশের রেজ়াল্ট, জানাল শিক্ষা সংসদ

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে যে বার্ষিক সূচি প্রকাশ করা হয়, তাতে ৩১ অক্টোবরের মধ্যে প্রথম সিমেস্টারের ফল আপলোডের কথা বলা হয়েছিল। নয়া নিয়ম অনুযায়ী, যাঁরা প্রথম সিমেস্টারে কোন‌ও বিষয় অকৃতকার্য হবে বা পরীক্ষায় বসবে না, তাদের তথ্য শিক্ষা সংসদকে জানাতে হবে।

সংগৃহীত চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৬
Share: Save:

একাদশ শ্রেণির সিমেস্টার পদ্ধতির রেজাল্ট স্কুলগুলিকে দু’বার নয়, আপলোড করতে হবে এক বারই। বিজ্ঞপ্তি দিয়ে জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “আমরা রেজাল্ট আপলোড করার সময়সীমার পরিবর্তন করেছি। তার কারণ, পূর্বের নির্দেশ অনুযায়ী বছরে দু’বার করে প্রথম ও দ্বিতীয় সিমেস্টারের রেজ়াল্ট আপলোড করতে হত। এতে যেমন সময় নষ্ট হত, পাশাপাশি ভুলত্রুটি থাকার সম্ভাবনাও থেকে যেত। তাই এই পরিবর্তন।”

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে যে বার্ষিক সূচি প্রকাশ করা হয়, তাতে ৩১ অক্টোবরের মধ্যে প্রথম সিমেস্টারের ফল আপলোডের কথা বলা হয়েছিল। নয়া নিয়ম অনুযায়ী, যাঁরা প্রথম সিমেস্টারে কোন‌ও বিষয় অকৃতকার্য হবে বা পরীক্ষায় বসবে না, তাদের তথ্য শিক্ষা সংসদকে জানাতে হবে। এবং তারা একাদশ শ্রেণির দ্বিতীয় সিমেস্টারেও বসার সুযোগ পাবে। সাপ্লিমেন্টারি হিসাবে পরীক্ষা দেবে। সেখানে উত্তীর্ণ হলে স্কুলগুলিকে তার তথ্য আবার জমা দিতে হবে।

নারকেলডাঙা হাইস্কুলের শিক্ষক স্বপন মণ্ডল বলেন, “শিক্ষা সংসদের সিদ্ধান্ত পুরোপুরি ঠিক বলে আমরা মনে করছি না, কারণ নম্বর আগে থেকে আপলোড করা থাকলে দ্বিতীয় সিমেস্টারের সময় খাটনি কম হবে। তা ছাড়া যারা প্রথম সিমেস্টার দেয়নি তারা দ্বিতীয় সিমেস্টার দিলে তো তা অসম্পূর্ণ থেকেই গেল।”

চলতি মাসের ৩০ তারিখ শেষ হচ্ছে প্রথম সিমেস্টারের পরীক্ষা। আর একাদশ শ্রেণির দ্বিতীয় সিমেস্টার হবে মার্চ মাসে। আর শিক্ষা সংসদের তরফ থেকে ফল আপলোডের সময়সীমা ধার্য করা হয়েছে ১৪ এপ্রিল, ২০২৫। পার্ক ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক সুপ্রিয় পাঁজা বলেন, “এই সিদ্ধান্তে কিছুটা হলেও উপকৃত হবে স্কুলগুলি। না হলে একই কাজ বারবার করতে হত।”

এ ছাড়া উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, এ বার সোম থেকে শুক্র অফিস টাইমে যে কোনও সময় সভাপতি ও সচিবের সঙ্গে দেখা করা যাবে। এর আগে এই সময়সীমা দুপুর দু’টো থেকে বিকেল চারটে পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছিল। চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে সময়সীমা বেঁধে দেওয়ায় অনেকের অসুবিধা হত। দূর থেকে অনেক গুরুত্বপূর্ণ কাজ নিয়ে বহু মানুষ শিক্ষা সংসদের দ্বারস্থ হন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WBCHSE Class XII Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE