Advertisement
০৭ অক্টোবর ২০২৪
CU Admission 2024

মানবাধিকার নিয়ে স্নাতকোত্তরের সুযোগ, কলকাতা বিশ্ববিদ্যালয়ে শীঘ্রই শুরু আবেদন গ্রহণ

বিশ্ববিদ্যালয়ের হাজরা রোডের ক্যাম্পাসে আইন বিভাগের তরফে মানবাধিকারে এলএলএম/ এমএসসি অথবা এমএ ডিগ্রি কোর্স করার সুযোগ দেওয়া হবে।

Calcutta University

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১৪:২২
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে মানবাধিকার বা হিউম্যান রাইটস নিয়ে পড়ার সুযোগ। এই মর্মে কলকাতা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের তরফে একটি বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাতে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের তরফে মানবাধিকার বিষয়ে স্নাতকোত্তর করার সুযোগ দেওয়া হবে। পড়ুয়াদের থেকে এর জন্য অনলাইনেই আবেদনপত্র গ্রহণ করা হবে। আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২৫ অক্টোবর থেকে।

বিশ্ববিদ্যালয়ের হাজরা রোডের ক্যাম্পাসে আইন বিভাগের তরফে মানবাধিকারে এলএলএম/ এমএসসি অথবা এমএ ডিগ্রি কোর্স করার সুযোগ দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের এই ‘সেলফ ফিন্যান্সিং’ কোর্সে মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। ২০২৪-’২৫ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়ার আয়োজন করা হচ্ছে। স্নাতকোত্তর কোর্সের মেয়াদ দু’বছর।

সংশ্লিষ্ট কোর্সে পড়ুয়ারা বিএ/ বিএসসি/ বিকম-এ অনার্স নিয়ে উত্তীর্ণ হলে আবেদন করতে পারবেন। পাশাপাশি, যাঁদের পাঁচ বছরের বিএ এলএলবি/ তিন বছরের এলএলবি/ চার বা পাঁচ বছরের যে কোনও পেশাদারি কোর্সে ব্যাচেলর্স ডিগ্রি রয়েছে, তাঁরাও আবেদন করতে পারবেন।

স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য প্রথমে ‘ফিজ়িক্যাল কাউন্সেলিং’-এর পর প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে। প্রবেশিকা পরীক্ষাটি দু’ঘন্টার। মোট নম্বর থাকবে ১০০। বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার আয়োজন করা হবে আগামী ১ ডিসেম্বর।

আগ্রহীদের এর জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত এবং অসংরক্ষিতদের জন্য আবেদনমূল্য ধার্য করা হয়েছে যথাক্রমে ২০০ এবং ৪০০ টাকা। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ৮ নভেম্বর। এই বিষয়ে বাকি তথ্য মূল বিজ্ঞপ্তি থেকে দেখে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE