Advertisement
০৫ অক্টোবর ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2024

জীবনে সাফল্যের চাবিকাঠি কোথায় লুকিয়ে? হদিস দেবে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির

প্রতিষ্ঠানের ‘লাইফ ম্যানেজমেন্ট স্কিলস’ শীর্ষক পাঠক্রমটি ছ’মাসের। যার ক্লাস শুরু হবে আগামী ১৫ অক্টোবর থেকে।

প্রতীকী চিত্র।

সুচেতনা মুখোপাধ্যায়
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৬:২৫
Share: Save:

উল্টো দিকের মানুষটা কেমন, তা নিয়ে আমরা সকলেই হয়তো কম-বেশি আলোচনা করি। কিন্তু নিজেকে চেনার আগ্রহ ক’জনেরই বা থাকে? অথচ নিজেকে চেনা-জানা বা আত্মসচেতনতার মধ্যেই লুকিয়ে সাফল্যের চাবিকাঠি। নিজেকে সঠিক ভাবে পরিচালনা করতে পারলে জীবনের অর্ধেক সমস্যার সমাধান সম্ভব। কিন্তু ঠিক কী কী পদ্ধতি অবলম্বন করলে সেই দিশায় আরও খানিকটা এগিয়ে যাওয়া যায়, তারই সুলুকসন্ধান দেবে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। সম্প্রতি এমনটা জানিয়ে প্রতিষ্ঠানের তরফে সবিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

প্রতিষ্ঠানের যে কোর্সের মাধ্যমে এই সমস্ত কিছুর হদিশ পাওয়া যাবে, তার জন্য ইতিমধ্যেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্রতিষ্ঠানের ‘লাইফ ম্যানেজমেন্ট স্কিলস’ শীর্ষক এই পাঠক্রমটি ছ’মাসের। যার ক্লাস শুরু হবে আগামী ১৫ অক্টোবর থেকে। আগ্রহীরা বাড়িতে বসে অনলাইনেই কোর্সের ক্লাস করতে পারবেন।

হঠাৎ কী কারণে বা কোন ভাবনা থেকে এই কোর্সটি চালু করা হচ্ছে? এই বিষয়ে প্রতিষ্ঠানের প্লেসমেন্ট অ্যান্ড কেরিয়ার কাউন্সেলিং সেল-এর কোঅর্ডিনেটর রামকৃষ্ণ মণ্ডল বলেছেন, “আসলে কোর্সটি ভীষণ ভাবে যুগোপযোগী। বর্তমানে প্রত্যেকের ব্যক্তিগত এবং পেশাগত জীবনেই একাধিক সমস্যা রয়েছে। সে ক্ষেত্রে স্ট্রেস ম্যানেজমেন্ট এবং পার্সোনাল রিলেশনশিপ ম্যানেজমেন্ট অর্থাৎ মানসিক চাপ এবং ব্যক্তিগত সম্পর্কের সমস্যা সামাল দেওয়ার নানা কৌশল বা পদ্ধতি জানা থাকলে সে সমস্ত সমস্যার সমাধান করা সম্ভব।” পাশাপাশি, তিনি এ-ও জানিয়েছেন, আজকালকার কর্পোরেট চাকরির ক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে বা টিমের অধস্তন কর্মীদের সঙ্গে কী ভাবে সুসম্পর্ক বজায় রাখবেন, সেই জাতীয় দক্ষতা থাকাও জরুরি।

পাঠক্রমটিতে যে সমস্ত বিষয়বস্তু সম্পর্কে জানা যাবে, সেগুলি হল— আত্মসচেতনতা, সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা, সেলফ ম্যানেজমেন্ট বা স্বব্যবস্থাপনা, স্ট্রেস ম্যানেজমেন্ট, রিলেশনশিপ ম্যানেজমেন্ট, টাইম ম্যানেজমেন্ট, ম্যানেজিং সোশ্যাল লাইফ, কমিউনিকেশন স্কিলস এবং বিজ়নেস লিডার মেন্টরশিপ।

অনলাইন কোর্সটির জন্য কোর্স ফি ধার্য করা হয়েছে ৩০০০ টাকা। এতে আবেদন করতে পারবেন সমাজের যে কোনও বয়সের, যে কোনও স্তরের মানুষ। কোর্স শেষে তাঁদের অনলাইনে শংসাপত্র পাঠানো হবে।

অনলাইন কোর্সটি করাবেন মেন্টাল টাফনেস ট্রেনার (মানসিক দৃঢ়তা বৃদ্ধির প্রশিক্ষক) মৃণাল চক্রবর্তী। তাঁর দাবি, কোর্সটি মূলত শিক্ষার্থীদের জন্য সাজানো হলেও কোর্সের বিষয়বস্তু যে কোনও বয়সের, যে কোনও পেশার মানুষকেই সাহায্য করবে। উদাহরণস্বরূপ মৃণাল বলেছেন, “মূলত সেলফ ডেভেলপমেন্ট বা নিজেদের সার্বিক উন্নয়নই কোর্সটির মূল লক্ষ্য।

কোর্সের ক্লাস করানোর জন্য তিনি সাহায্য নেবেন পাওয়ারপয়েন্ট প্রেজ়েন্টেশন, ভিডিও, ইন্টার‌্যাক্টিভ ক্যুইজ-এর। মৃণাল জানান, ক্লাসে শুধুমাত্র লেকচার দেওয়া নয়। আলাপচারিতার মাধ্যমেই হবে ক্লাস। অংশগ্রহণকারীরা ক্লাস থেকে কতটা শিখছেন, তা খতিয়ে দেখার জন্য পরিস্থিতির প্রেক্ষিতে তাঁরা বিভিন্ন জিনিস কতটা প্রয়োগ করছেন, সেটাও যাচাই করে দেখা হবে।

প্রতিষ্ঠানের প্লেসমেন্ট অ্যান্ড কেরিয়ার কাউন্সেলিং সেল-এর কোঅর্ডিনেটার-এর মতে, “আসলে জীবনে ইতিবাচক দৃষ্টিভঙ্গি বজায় রাখলে এবং সেলফ মোটিভেটেড থাকলে যে জীবনের সব বাধাই অতিক্রম করা সম্ভব, এই পাঠক্রমের মাধ্যমে সেই বার্তাই দিতে চাইছি আমরা।” মূলত, সেলফ এক্সপ্লোরেশন বা আত্মঅন্বেষণের মাধ্যমে নিজেদের সুপ্ত ক্ষমতা সম্পর্কে সচেতন করে প্রত্যেককে স্বাবলম্বী এবং সুপ্রতিষ্ঠিত করাই লক্ষ্য এই পাঠক্রমের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE