Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
PHD in Calcutta University 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ে পিএইচডি-র সুযোগ, কোন বিষয়ে?

মোট আসনসংখ্যা পাঁচ। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ স্নাতকোত্তর যোগ্যতা থাকা চাই।

কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪১
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে রয়েছে পিএইচডি-র সুযোগ। সম্প্রতি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে জমা দেওয়া যাবে আবেদনপত্র।

কেমিক্যাল টেকনলজি বিভাগে পিএইচডি-র জন্য আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। ফার্মাসিউটিক্যাল এবং ফাইন কেমিক্যাল টেকনোলজি এবং অ্যাপ্লায়েড কেমিস্ট্রি— এই দু’টি বিষয়ে পিএচডি-র সুযোগ রয়েছে। মোট আসনসংখ্যা পাঁচ। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিভাগে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহস্নাতকোত্তর যোগ্যতা থাকা চাই। এ ছাড়াও ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট/ স্টেট এলিজিবিলিটি টেস্ট উত্তীর্ণ হওয়া দরকার। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। নেট/ সেট উত্তীর্ণ প্রার্থীদের শুধুমাত্র ইন্টারভিউতে উত্তীর্ণ হতে হবে। বাকি প্রার্থীদের বিশ্ববিদ্যালয় আয়োজিত প্রবেশিকায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করা দরকার। এর পর ১০০ টাকার আবেদনমূল্য জমা দেওয়া দরকার। শেষে বিজ্ঞপ্তিতে দেওয়া তথ্য অনুযায়ী আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি জমা দেওয়া দরকার। ১২ সেপ্টেম্বর আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন। প্রবেশিকার তারিখ ১৮ সেপ্টেম্বর এবং ইন্টারভিউ হবে ২০ সেপ্টেম্বর। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Admission 2024 PhD Program 2024 Calcutta University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE