Advertisement
০১ জুলাই ২০২৪
WBJEE 2024 Topper

উচ্চ মাধ্যমিকে প্রথম অভীক জয়েন্টে সপ্তম স্থানে, এ বার লক্ষ্য মহাকাশের রহস্যভেদ

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশনের ফলাফল প্রকাশিত হওয়ার আগেই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের অ্যাস্ট্রোফিজ়িক্স বিভাগে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে অভীক দাসের।

WBJEE 2024.

উচ্চ মাধ্যমিকে প্রথম, রাজ্য জয়েন্টে সপ্তম অভীক দাসের লক্ষ্য মহাকাশ গবেষণা। নিজস্ব চিত্র।

স্বর্ণালী তালুকদার
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২৪ ১৬:৪৭
Share: Save:

রাজ্য জয়েন্টেও নজরকাড়া সাফল্য অর্জন করলেন উচ্চ মাধ্যমিকে প্রথম অভীক দাস। আলিপুরদুয়ারের ম্যাক উইলিয়াম হায়ার সেকেন্ডারি স্কুলের বিজ্ঞান শাখার পড়ুয়া জয়েন্টের ফলাফলে রাজ্যের মধ্যে সেরা দশজনের মধ্যে সপ্তম স্থানে জায়গা করে নিয়েছেন। এই বিষয়ে অভীকের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে, তিনি বলেন, ‘‘জয়েন্টের এই ফল পরবর্তী জীবনের জন্য আমার আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিল।’’

রাজ্য জয়েন্ট এন্ট্রান্স ছাড়াও সর্বভারতীয় পরীক্ষাতেও সমান ভাবে সফলতা অর্জন করেছেন অভীক। এর মধ্যে রয়েছে ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট), জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন মেন এবং জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন - অ্যাডভান্সড। জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন মেন-এ অভীক পেয়েছেন ৯৯.৯৮ পার্সেন্টাইল এবং নিটে তাঁর প্রাপ্ত নম্বর ৭২০-র মধ্যে ৭০৫।

অভীকের বাবা প্রবীরকুমার দাস আলিপুরদুয়ারের রেলওয়ে হায়ার সেকেন্ডারি স্কুলের শিক্ষক। ছেলের সাফল্য কার্যত উচ্ছ্বসিত তিনি জানালেন, সদ্যই জয়েন্ট এন্ট্রান্স এগজ়ামিনেশন মেন-এর প্রাপ্ত পার্সেন্টাইলের উপর ভিত্তি করে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের অ্যাস্ট্রোফিজ়িক্স বিভাগে তাঁর ছেলের ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে।

অভীক আরও বলেন, ‘‘রাজ্যস্তরের পরীক্ষার ফল ভাল হওয়ার নেপথ্যে সর্বভারতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি কঠোর হওয়া প্রয়োজন। সর্বভারতীয় স্তরে ভাল ফল হলেই রাজ্যস্তরের পরীক্ষাতেও স্বাভাবিক ভাবে তার প্রতিফলন দেখা যায়।’’ তবে এর জন্য সবসময় পড়ার বই পড়তেন না তিনি। বরং পড়াশোনার মাঝে গল্পের বই, উপন্যাস, বিশেষ করে শার্লক হোমসের কাহিনী পড়তেন অভীক। এ ছাড়াও বিরাট কোহলির খেলা দেখতে ভালোবাসেন, তাই এ বারের বিশ্বকাপ দেখার জন্য মুখিয়ে আছেন অভীক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Joint Entrance Examination Toppers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE